বিজিবি মাঠে কি কি কাগজপত্র লাগে – বিজিবি চাকরির শারিরীক যোগ্যতা

আপনারা জানেন যে বর্তমানে বাংলাদেশ বর্ডার গার্ড একটি নতুন নিয়োগ চলমান রয়েছে। বিজিবি নিয়োগ সার্কুলার ২০২২ এ ৯৯ তম ব্যাচে সিপাহী ভর্তি কার্যক্রম চলমান রয়েছে। এখানে পুরুষ মহিলা উপর প্রার্থী আবেদন করতে পারবে। আজকের আর্টিকেলে আমরা জানবো : বিজিবি মাঠে কি কি কাগজপত্র লাগে – বিজিবি কি কি কাগজপত্র লাগে।

 

বিজিবি মাঠে কি কি কাগজপত্র লাগে

যেসব কাগজপএ বিজিবি মাঠে নিয়ে যাবেন :

  • এসএসসি এবং এইচএসসি পাসের মূল সনদপএ।
  • সংশ্লিষ্ট স্কুল বা কলেজের প্রধান শিক্ষক অথবা অধ্যক্ষ কর্তৃক এসএসসি অথবা সমমান পরীক্ষার পাশের প্রশংসাপত্র  সাথে করে নিয়ে যেতে হবে। অবশ্যই এই প্রশংসাপত্রে আপনার ঠিকানা এবং জন্মতারিখ উল্লেখ থাকতে হবে।
  • অভিভাবকের অনুমতি পত্র অথবা সম্মতিসূচক সনদপত্র আপনাকে নিয়ে যেতে হবে যা সংশ্লিষ্ট চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার দ্বারা সত্যয়িত হতে হবে।
  • ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার চেয়ারম্যান অথবা ওয়ার্ড কমিশনার এর নিকট হতে বাংলাদেশের স্থায়ী নাগরিকত্ব সনদপত্র নিতে হবে।
  • চারিত্রিক সনদপত্র নিতে হবে।
  • সদ্যতোলা নীল ব্যাকগ্রাউন্ড সম্বলিত ল্যাবে প্রিন্টকৃত ১১ কপি ছবি নিতে হবে। অবশ্যই পাসপোর্ট সাইজের হতে হবে। এর পাশাপাশি ১ কপি ছবি চেয়ারম্যান অথবা হচ্ছে ওয়ার্ড কমিশনের দ্বারা সত্যায়িত করতে হবে।
  • ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার চেয়ারম্যান অথবা ওয়ার্ড কমিশনার এর নিকট হতে অবিবাহিত সনদপএ নিতে হবে।
  • জাতীয় পরিচয় পত্রে মূলকপি সহ ১ কপি সত্যায়িত নিয়ে যেতে হবে।
  • এরপরে আপনি অনলাইনে বিজিবিতে আবেদন করার সময় যে ফরমটি পেয়েছেন সেটি ডাউনলোড করে প্রিন্ট করে নিবেন। কারণ সেটি আপনার বিজিবি মোঠে এডমিড হিসেবে কাজে দিবে।

 

উপরের যে কাগজপএ গুলোর কথা বলেছি এইসব সকল কাগজপএ আপনাকে নিয়ে যেতে হবে। এখান থেকে যেকোন একটি কাগজ নিতে ভুল করলে আপনি বিজিবি থেকে বাদ পড়ে যাবেন। আর যাদের বিভিন্ন কোটা রয়েছে। যেমন : বিজিবি কর্মরত বা অবসরপ্রাপ্ত, সেনাসদস্যের সন্তান, মুক্তিযোদ্ধা কোটা, বিএনসিসির ক্যাডেট, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদেরও রয়েছেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রার্থী যারা রয়েছেন আপনাদের ক্ষেত্রে অর্থাৎ যাদের কোটা রয়েছে ক্ষেত্রেও কোটা প্রমাণকারী সনদপএ টি সাথে করে নিয়ে যেতে হবে। আশা করি বুঝতে পেরেছেন।আপনি যদি এই সকল কাগজপএ মাঠে নিয়ে যান তাহলে অন্তত কাগজপত্রের দিক থেকে আপনি বাদ পড়বেন না।

আরও পড়ুন : বিজিবিতে আবেদন করার নিয়ম

আরও পড়ুন : কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন

আরও পড়ুন : কি কি সমস্যা থাকলে বিজিবি চাকরি হয় না

 

বিজিবি চাকরির শারিরীক যোগ্যতা

উচ্চতা : পুরুষের ক্ষেত্রে উচ্চতা লাগবে ৫ ফিট ৬ ইঞ্চি এবং মহিলা প্রার্থী ক্ষেত্রে ৫ ফিট ২ ইঞ্চি হতে হবে।

ওজন : পুরুষ প্রার্থীর কমপক্ষে ওজন হতে হবে ৪৯ কেজি এবং মহিলা প্রার্থীর ওজন হতে হবে ৪৭ কেজি।

বুক : পুরুষের ক্ষেত্রে বুকের মাপ হতে হবে ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি অন্যদিকে মহিলা প্রার্থীর বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

নারী-পুরুষ উভয় প্রার্থীর দৃষ্টিশক্তি থাকতে হবে ৬/৬।

তবে উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা ওজন পরিমাপের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা আছে। সকল প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে এবং সাঁতার জানতে হবে।

 

তো এই ছিলো – বিজিবি মাঠে কি কি কাগজপত্র লাগে সেটি নিয়ে আর্টিকেল। বিজিবি কি কি কাগজপত্র লাগে। এরকম আর্টিকেলে নিয়মিত পেতে হলে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট। ধন্যবাদ।

Leave a Comment