কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন

আসসালামু আলাইকুম, আজকে নতুন আরেকটি বিষয় নিয়ে আপনাদের সাথে কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন সেই বিষয় নিয়ে আলোচনা করবো। আমাদের এই আর্টিকেল টি পড়লে আপনারা বুঝতে পারবেন, একজন প্রার্থীর কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল বাদ পড়ে যায়। আপনার মধ্যে যদি কোন সমস্যা আর্টিকেলের মধ্যে থাকা সমস্যার সাথে মিলে যায়, তাহলে আপনার আগে আপনার সমস্যার সমাধান করুন, তারপর বিজিবি আবেদন করবেন না হলে আপনিও মেডিকেলে গিয়ে বাদ পড়বেন।

 

কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন

আমাদের মধ্যে অনেকের স্বপ্ন যে বাংলাদেশ বিজিবি পদে চাকরি করা। কিন্তু অনেকের শিক্ষাগত যোগ্যতা এবং প্রাথমিকভাবে ফিট থাকার পরেও মেডিকেলে গিয়ে বাদ পড়ে যায়। তো কি কি সমস্যায় বাদ পড়ে যায় সেই বিষয়গুলো আজ বলবো। বিজিবি মাঠে যাওয়ার প্রথম দিন সিপাহি নিয়োগ পরীক্ষা যাচাই-বাছাই এবং প্রাথমিক মেডিকেল হয়, দ্বিতীয় দিন রিটেন পরীক্ষা এবং তৃতীয় দিন চূড়ান্ত মেডিকেল এবং সাঁতার পরীক্ষা হয়।

কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন : সঠিক উচ্চতা না হলে, নাকে পলিপাস থাকলে, হাটু লেগে গেলে, সাদা দাগ থাকলে, চুল পাকা থাকলে, পায়ের তালু সমান থাকলে, পায়ের রগ বের হয়ে থাকলে, চোখে ঝাপসা দেখলে, বুক প্রসারিত না হলে, হাত অথবা পা বাঁকা থাকলে, অপারেশন করা থাকলে, দাঁতের সমস্যা থাকলে, হাত অথবা পা বাঁকা থাকলে। এই সকল সমস্যার কারণে একজন প্রার্থী বিজিবি মেডিকেলে গিয়ে বাদ পড়ে যায়। এই সকল সমস্যাগুলো আমি বিস্তারিত ভাবে নিচে উল্লেখ করেছি।

 

উচ্চতা : ন্যূনতম ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে, যদি আপনার উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি না হয় তাহলে আপনাকে প্রাথমিক মেডিকেল থেকে বাদ দিয়ে দিবে।

নাকের পলিপাস : যদি আপনার নাকে পলিপাস থাকে তাহলে আপনাকে প্রাথমিক মেডিকেল থেকে থেকে বাদ দিয়ে দিবে।

হাটু লেগে যাওয়া : ভি আকৃতি দাড়ালে যদি আপনার দুই হাটু লেগে যায় তাহলে আপনি প্রাথমিক মেডিকেল থেকে বাদ পড়ে যাবেন।

আরও পড়ুন : কি কি সমস্যা থাকলে বিজিবি চাকরি হয় না | যে ভুলের কারণে আপনি বিজিবি মাঠ থেকে বাদ পড়তে পারেন। }

 

সাদা দাগ থাকলে : আপনার শরীলে কোন কোন স্থানে সাদা সাদা দাগ থাকে তাহলে আপনি প্রাথমিক মেডিকেল থেকে বাদ পড়ে যাবেন।

চুল পাকা থাকলে : আপনার মাথায় কম চুল পাকা থাকলে সেরকম সমস্যা হবে না তবে বেশি পরিমাণে চুল পাকা থাকলে আপনি প্রাথমিক মেডিকেল থেকে বাদ পড়ে যাবেন।

পায়ের তালু সমান থাকা : আপনার যদি পায়ের তালু সমান থাকে তাহলে বাদ পড়বেন। এছাড়াও হাত পায়ের কোন আঙ্গুল ভাঙ্গা অথবা না থাকলে তাহলেও আপনি বাদ পড়ে যাবেন।

পায়ের রগ বের হয়ে থাকা : এ সমস্যা থাকলে আপনাকে প্রাথমিক মেডিকেল থেকে বাদ পড়ে যাবেন।

চোখে ঝাপসা দেখা : আপনার চোখে যদি কোন সমস্যা থাকে, তাহলেও আপনি বাদ পড়ে যাবেন। আপনার চোখের দৃষ্টি চোখের দৃষ্টি 6/6 হতে হবে।

বুক : আপনার বুক স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে, বুক ফোলানো অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। যদি আপনি নেশা সেবন করে থাকেন তাহলে আপনার বুকে সমস্যা হতে পারে অথবা বুকে সমস্যা না হলেও বিজিবির প্রাথমিক মেডিকেল ডপ টেস্টে আপনি বাদ পড়ে যাবেন।

দাঁতের সমস্যা : আপনার দাঁত যদি ভাঙ্গা থাকে অথবা দাঁতে পোকা লাগা থাকলে তাহলে প্রাথমিক মেডিকেল থেকে বাদ পড়ে যাবেন।

অপারেশন করা থাকলে : আপনার শরীলের কোন স্থানে বড় কোন অপারেশন করা থাকলে মেডিকেল টেস্ট করা অফিসার আপনাকে যেকোন ক্ষেত্রে বাদ দিতে পারেন।

বড় কাটার দাগ থাকলে : আপনার শরীলে১ ইন্চির থেকে বড় কোন দাগ থাকলে আপনি বাদ পড়ে যাবেন।

হাত অথবা পা বাঁকা : আপনার হাত অথবা পা বাকা হলে আপনি প্রাথমিক মেডিকেল থেকে বাদ পড়ে যাবেন। এছাড়াও যদি হা বা পা ভাঙ্গা থাকলেও বাদ পড়ে যাবেন।

 

বিজিবি রিটেন পরীক্ষা

রিটেন পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারন জ্ঞান সর্বমোট ১০০ মার্কের পরীক্ষা হয়। যদি আপনারা রিটেন পরীক্ষা সম্পর্কে জানতে চান তাহলে আমাকে কমেন্ট করে জানিয়ে দিবেন। তাহলে এ সম্পর্কে নতুন আরেকটি আর্টিকেল তৈরি করব। সে আর্টিকেলে রিটেন পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

তো এই ছিলো –  কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন আর্টিকেল। আপনাদের কোন কিছুতে বুঝতে সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আল্লাহ হাফেজ ।

2 thoughts on “কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন”

  1. ভাই আমার কানে একটা ফুঁটু আছে, মানে কানে দাগা , এই দাগাই কি মেডিকেলে সমস্যা হবে। আর আমিত সেনাবাহিনীতে একবার গিয়েছিলাম ,আমার কানের দাগার জন্য বাদ দিয়েছে। তােই আপনাকে বলছি বিজিবিতে কি সমস্যা হয় আমাক জানাবেন প্লিজ ভাই।

    Reply
    • সেনাবাহিনীর মতো বিজিবির সিলেকশন প্রক্রিয়াটি হয়ে থাকে তাই আপনাকে বাদ দেয়ার চান্স ৯০%। কিন্তু তবুও আবেদন করে দেখতে পারেন।

      Reply

Leave a Comment