গ্রামীন সিম বন্ধ করার উপায় – হারানো সিম বন্ধ করার উপায়

আপনারা যারা গ্রামীণফোন প্রিপেইড সিম ব্যবহার করছেন তাদের মধ্যে হয়তো অনেকেরই গ্রামীণফোন বা জিপি সিমটি হারিয়ে গিয়েছে। এখন থেকে আপনার যদি গ্রামীনফোন সিম হারিয়ে যায় তাহলে আপনি নিজেই বন্ধ করতে পারবেন। আজকে আমি দেখিয়ে দিবো গ্রামীন সিম বন্ধ করার উপায় বা হারানো সিম বন্ধ করার উপায় । এই পদ্ধতি অবলম্বণ করে শুধু যে আপনি হারানো সিম বন্ধ করতে পারবেন সেটি নয়, আপনার অব্যবহৃত সিমও বন্ধ করে রাখতে পারবেন। আর যদি আপনার সিম হারিয়ে থাকে তাহলে সেই সিম যদি কেউ পেয়ে কোন খারাপ কাজ করে সেই ভয় টি থাকে। কিন্তু এখন আপনাকে সেই ভয় করতে হবে না কারণ আপনি নিজেই আপনার হাতে থাকা মোবাইল দিয়ে হারানো সিম বন্ধ করতে পারবেন এবং গ্রামীন সিম রিপ্লেস কত টাকা লাগে সেটিও বলে দিবো।

 

গ্রামীন সিম বন্ধ করার উপায়

প্রথমেই আপনার যে গ্রামীনফোনের সিম টা হারিয়ে গেছে সেই সিম টি বন্ধ করার জন্য অবশ্যই আপনার একটি অ্যাপ থাকতে হবে সেটি হলো মাই জিপি অ্যাপ। তারপর অ্যাপটি অপেন করবেন। এখানে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে বলবে। অ্যাকাউন্ট তৈরির জন্য আপনি আপনার ফোনে থাকা গ্রামীনফোন সিমের নাম্বার বসিয়ে দিবেন তাপর পরবর্তীতে আপনাকে একটি মেসেজে কোড পাঠাবে সেটি বসিয়ে দিবেন। ব্যাস অ্যাকাউন্ট খোলা হয়ে যাবে।

সাইন ইন বা অ্যাকাউন্ট খোলা হয়ে গেলে আপনি মাই জিপি অ্যাপের ড্যাশ বোর্ডে ডুকবেন। ড্যাশ বোর্ডটি এরকম দেখাবে :

হারানো সিম বন্ধ করার উপায়

 

এখন আপনাদের মনে একটি প্রশ্ন থাকতে পারে

যে গ্রামীনফোন সিম টা হারিয়ে গিয়েছে ওই গ্রামীণফোন সিমে মাই জিপি অ্যাকাউন্ট খোলা থাকতে হবে নাহলে বন্ধ করতে পারব না। আসলে কথাটি এরকম না, আপনার যদি হারিয়ে যাওয়া নাম্বারে মাই জিপি অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে তো ভালো না আর যদি না খোলা থাকে তারপরও আপনি অন্য সিম দিয়ে অ্যাপে প্রবেশ করে হারিয়ে যাওয়া নাম্বারটি বন্ধ করতে পারবেন।

আরও পড়ুন : আইপিএল ২০২২ সব দলের স্কোয়াড – আইপিএল ২০২২ আসরে সব দলের স্কোয়াড এখানে দেয়া আছে, আপনারা দেখতে চাইলে আর্টিকেলটি দেখে আসতে পারেন।}

তো আপনি এখন মাই জিপি অ্যাপের নিচের থাকা মেনু অপশনে ক্লিক করবেন। মেনু অপশনে ক্লিক করার পর নিচের দিকে যাবেন।

হারানো সিম বন্ধ করার উপায়

মেনু অপশনে ক্লিক করার পর নিচের দিকে যাবেন। নিচের দিকে হারানো সিম বন্ধ করুন নামে একটি অপশন দেখতে পারবেন। সেটিতে ক্লিক করুন।

হারানো সিম বন্ধ করার উপায়

এখানে একটি বক্স দেখতে পারবেন আর সেটিতে আপনার যে সিমটি হারিয়ে গেছে সেই নাম্বারটি দিবেন। তারপর এগিয়ে যান এ ক্লিক করবেন।

হারানো সিম বন্ধ করার উপায়

 

তারপর আরও একটি ইন্টারফেস দেখতে পারবেন। এখানে আপনি হারিয়ে যাওয়া সিমটি যে এনআইডি দিয়ে খুলছেন সেই আইডি কার্ডের নাম্বারটি দিবেন এবং নিচের সেই আইডি কার্ডের জন্ম সাল, দিন , মাস দিয়ে এগিয়ে যান এ ক্লিক করবেন।

হারানো সিম বন্ধ করার উপায়

আপনার হারিয়ে নাম্বারটি যদি মাই জিপি অ্যাপে অ্যাকাউন্ট থোকে তাহলে এই অপশন টি আসবে না আর যদি অ্যাকাউন্ট না থেকে থাকে তাহলে এই অপশন টি আসবে এবং পূরণ করতে হবে। এখানে আপনি আপনার হারিয়ে যাওয়া সিমটি এনআইডি কার্ডটির নাম্বার দিবেন। যেটি দিয়ে রেজিস্টেশন করেছিলেন। তারপর এগিয়ে যান এ ক্লিক করবেন।

হারানো সিম বন্ধ করার উপায়

তারপর আপনার সামনে একটি সতর্কবার্তা আসবে যে আপনি কি সত্যিই আপনার দেয়া নাম্বারটি বন্ধ বা ব্লক করতে চান কিনা। একরম একটি ইন্টারফেস আসলে আপনি ব্লক করুন অপশনে ক্লিক করবেন।

হারানো সিম বন্ধ করার উপায়

আপনার দেয়া নাম্বারটি সফল ভাবে ব্লক বা বন্ধ হয়ে গেছে। এখন যদি আপনার হারিয়ে যাওয়া নাম্বারটি কেউ পেয়েও থাকে তাহলেও সে সিমটি ব্যবহার করতে পারবে না। কারণ সিম টি আপনি বন্ধ করে দিছেন এবং কখনো যদি আবার আপনার এই সিম টি প্রয়োজন হয় তাহলেআপনি গ্রামীনফোন সেন্টারে গিয়ে সিমটি রিপ্লেসমেন্ট করে নিবেন।

 

গ্রামীন সিম রিপ্লেস করতে কত টাকা লাগে

আপনি যদি হারানো সিম রিপ্লেস করতে যান তাহলে আপনার মনে একটি প্রশ্ন থাকতে পারে, যে গ্রামীন সিম রিপ্লেসে কত টাকা লাগে। তো একটি গ্রামীন সিম বা জিপি সিম রিপ্লেস করতে ২০০ টাকা লাগে। এটি গ্রামীনফোন কৃতপক্ষ বলে দিয়েছে। তবে আপনার এলাকায় দোকানদার এর থেকে বেশিও নিতে পারে। আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি, ছবি এবং ২০০ টাকা নিয়ে আপনার নিকটস্থ গ্রামীনফোন কাস্টমার কেয়ারে যোগাযোগ করলেই তারাই আপনার সিম রিপ্লেস করে দিবে।

 

তো এই ছিলো গ্রামীন সিম বন্ধ করার উপায় – হারানো সিম বন্ধ করার উপায় আটিকেল। যদি বুঝতে সমস্যা হয়ে থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিবেন আমরা সাহায্য করার চেস্টা করবো।

Leave a Comment