রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ (নতুন-আপডেট)

আজকের আর্টিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় নিয়ে তোমাদের মধ্যে থাকা সকল প্রশ্নোত্তরের উওরের গুলো দেয়ার চেস্টা করবো – রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় যে নতুন আপডেট গুলো এসেছে সেগুলো নিয়েও কথা বলবো। এই আর্টিকেলটি পড়ে জানতে পারবেন : কত তারিখ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় আবেদন শুরু হবে, কবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় সিলেকশন পদ্ধতি থাকবে?, ২০২২ এ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইমারদের সুযোগ কি দেওয়া হবে, কত নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়, কোন সিলেবাসে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে । এই সকল প্রশ্ন আমি নিজে বিস্তারিতভাবে বলেছি।

 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২

কিছু দিনের আগে নিউজ থেকে যেসকল তথ্য গুলো আমরা পেয়েছি সেই সকল তথ্য নিয়ে আজকের আর্টিকেলটি তৈরি করেছি।

 

এসএসসি কত সাল হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে?

সেকেন্ড টাইম নিয়ে প্রশ্ন নানা বিষয় নিয়ে আজকে আপডেট দেয়া হয়েছে।  এই সকল তথ্য গুলো সুন্দর ভাবে আপনাদের সামনে তুলে ধরার চেস্টা করবো।

আরও পড়ুন : বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ 

কত তারিখ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় আবেদন শুরু হবে

রাজশাহী বিশ্ববিদ্যালয় যে নিউজটি প্রকাশিত হয়েছে সেই অনুযায়ী : আগামী ১৫ ই জুন থেকে আবেদন কার্যক্রম শুরু হবে এবং আবেদন প্রক্রিয়া শেষ হবে ২৮ জুন

গত বছরের যে নিয়ম ছিল সেটা হচ্ছে : ২ ধাপে শিক্ষার্থীরা আবেদন করেছিলো। প্রথম ধাপে ৫৫ টাকা দিয়ে আবেদন করে তারপর জিপিএ উপর ভিত্তি করে রাজশাহী বিশ্ববিদ্যালয় সিলেকশন করেছিলো। এরপর চূড়ান্তভাবে শিক্ষার্থীরা প্রায় ১১০০ টাকা দিয়ে আবেদন করতে হয়েছে। যদি এভাবে এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয় চূড়ান্ত আবেদন করে থাকে তাহলে প্রাথমিক আবেদন এর কিছুদিন আগে শুরু হতে পারে। তো প্রাথমিক আবেদন শুরু হওয়ার আগেই আপনাদের আমি জানিয়ে দিবো।

 

কবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে

আগামী ২৪ জুলাই থেকে ২৭ জুলাই পযর্ন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কিন্তু এখনো পর্যন্ত বলা হয়নি কোন ইউনিটের ভর্তি পরীক্ষা কবে হবে। তবে বলা হয়েছে এবার ৪ টি ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। গত শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩ টি ইউনিটের ভর্তি পরীক্ষা হয়েছিল। এবার সেটা ৪ টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

 

২০২১-২০২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় সিলেকশন পদ্ধতি থাকবে?

জি হ্যা, এবারও রাজশাহী বিশ্ববিদ্যালয় সিলেকশন পদ্ধতি থাকবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা প্রায় ৪১০০ এর বেশি। গত শিক্ষাবর্ষে প্রতিটি ইউনিটের ৩ টি শিফট করে পরীক্ষা নেওয়া হয়েছিল এবং প্রতি শিফটে নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া হয়েছিল।

এবার নিউজে বলা হয়েছে, প্রায় ৭২ হাজার শিক্ষার্থীকে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে। সেই হিসেব করলে ৩ টি শিফটে যদি পরীক্ষা নেওয়া হয় সেক্ষেত্রে প্রতি শিফটে ২৪ হাজার শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে। আশা করি বুঝতে পেরেছেন। নিউজ দেয়ার পরও এটি এখনও নিশ্চিত করা হয়নি। যদি এই আপডেট চেন্জ করা হবে তাহলে আমি সাথে সাথে সেই আপডেট অনুযায়ী আরেকটি আর্টিকেল পাবলিশ করবো।

 

২০২২ এ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইমারদের সুযোগ কি দেওয়া হবে?

২০২১-২০২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইমারদের সুযোগ দেয়া হবে। তবে এই সুযোগ শুধুমাত্র ২০২১-২০২২ শিক্ষাবর্ষের জন্য। আগামী শিক্ষাবর্ষে সেকেন্ড টাইমারদের কোন সুযোগ দেয়া হবে না। আশা করি বুঝতে পেরেছেন।

 

এসএসসি কত সাল হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে?

গত শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এসএসসির কোন সাল উল্লেখ করা হয়নি। শুধুমাত্র বলা হয়েছিল যারা ২০২০ সালে পাশ করবে তার আবেদন করতে পারবে। এখন যেহেতু সেকেন্ড টাইমারদের সুযোগ দেওয়া হবে সে ক্ষেত্রে ২০২০-২০২১ সালের এইচএসসি পাশ করেছে তারা এখানে আবেদন করতে পারবে। যদি গতবছর নিয়ম টা যদি এবছরও তারা ইম্পজ করে তাহলে যারা কোন বছর গ্যাপ দিয়েছে তারাও আবেদন করতে পারবে। তবে যদি এই নিয়ম টি পরিবতর্ন করে তাহলে আমি আপনাদের জানিয়ে দিবো।

 

কত নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়?

১০০ নাম্বারের ভর্তি পরীক্ষা হয় এবং সময় দেওয়া হয় ১ ঘন্টা এবং নেগেটিভ মার্কিং থাকে। ভর্তি পরীক্ষার মেধা তালিকা তে কোন ধরনের জিপিএ উপর কাউন্ট করা হয় না অর্থাৎ শুধুমাত্র ভর্তি পরীক্ষার উপর বেইজ করে আপনাদের মেধা তালিকা প্রণয়ন করা হবে। কারণ জিপিএ এর উপর ভিওি করে আপনাকে সিলেকশন করে নিয়ে এসেছে, তাই এই জিপিএ পরবর্তীতে কোন কাজে দিবে না। অতএব, ভর্তি পরীক্ষা ভালো করে দিতে পারলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আপনি ভালো পজিশনে থাকতে পারবেন।

 

কোন সিলেবাসে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে

এটা এখনো পর্যন্ত বলা যাচ্ছে না, রাজশাহী বিশ্ববিদ্যালয় কোন সিলেবাসে ভর্তি পরীক্ষা নেবে। আমাদের কিছুদিন অপেক্ষা করতে হবে কারণ আগামী ৭ এপ্রিল ইউজিসির একটি মিটিং রয়েছে সেখানে সকল বিশ্ববিদ্যালয় উপাচার্য আসবেন এবং সেখানে এই বিষয় নিয়ে তারা কথাবার্তা বলবেন। আশা করছি খুব দ্রুত এই নিয়ে একটি আপডেট পেয়ে যাবেন।

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত সিলেবাস এর কথা বলেছে, হয়তোবা শিক্ষার্থীদের কথা বিবেচনা করে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও সংক্ষিপ্ত সিলেবাসের যেতে পারে। তবে এটা এখনো নিশ্চিত নয়, এটার জন্য আমাদের কিছুদিন অপেক্ষা করতে হবে

 

তো এই ছিলো আমাদের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২ নিয়ে সর্বশেষ আপডেটটি। পরবর্তীতে যেসকল আপডেট আসতে সেই সম্পর্কে সবার আগে জানতে চাইলে ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট। আমরা সেই সকল আপডেট বিস্তারিত ভাবে আপনাদের সামনে তুলে ধরবো।

Leave a Comment