পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে

আসসালামুআলাইকুম, আপনারা অনেকেই জানেন না যে, পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে। এজন্য অনেকে সমস্যার সম্মূখিন হন। তো আজকের আর্টিকেলে আমি পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে সেগুলো স্টেপ বাই স্টেপ বুঝিয়ে দিবো। কোন কাগজ গুলো নেয়া লাগবে এটি জানা থাকলে আগে থেকে একটি প্রস্তুতি নেয়া যায়। তাই এই আর্টিকেলটি পড়ে মাঠে যাওয়ার আগে আপনাদের সকল কাগজগুলো আগে থেকে গুছিয়ে রাখবেন।

 

পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে

কি কি কাগজ লাগবে সেগুলো সকল বিজ্ঞপ্তিতে দেয়া থাকে কিন্তু সেই বিজ্ঞপ্তিটি অনেকে বুঝে না। বিজ্ঞপ্তিতে ৫ নাম্বার টপিক হচ্ছে প্রয়োজনীয় সনদপত্রের বিবরণ এখানে আপনার প্রয়োজনীয় যেসকল কাগজগুলো নেয়া লাগবে সেটি উল্লেখ করা থাকে।

 

শারীরিক সহনশীলতা পরীক্ষার জন্য অ্যাডমিড কার্ড

যেটি হচ্ছে প্রিন্ট করে আপনাদের নিতে হবে। ২ টি কপি আপনাদের সাথে রাখতে হবে।

 

শিক্ষাগত যোগ্যতার সনদপত্র

আপনার শিক্ষাগত যোগ্যতার সনদপত্র অথবা সাময়িক সনদ পত্রের মূল কপি সাথে রাখতে হবে। মূল কপি জমা দেয়ার ক্ষেত্রে অবশ্যই ১ থেকে ২ টি বা ৩ টি করে ফটোকপি আপনি আপনার কাছে রেখে দিবেন।

আরও পড়ুন : বাংলাদেশে কবে রোজা শুরু যদি আপনি না জানেন তাহলে আমাদের এই আর্টিকেল টি পড়ে জেনে নিতে পারেন। বাংলাদেশে রোজা কবে থেকে শুরু

 

চারিত্রিক সনদপত্র

সর্বশেষ আপনি যে শিক্ষা প্রতিষ্ঠান প্রদত্ত চারিত্রিক সনদপত্রের মূল কপি। এই চারিত্রিক সনদপত্র ইউনিয়ন পরিষদ থেকে নিলে হবে না আপনি সর্বশেষ যেখান থেকে পড়াশোনা করেছেন সেখানে শিক্ষা প্রতিষ্ঠানের যে প্রধান রয়েছে, তার কর্তৃক একটি চারিত্রিক সনদপত্র আপনাকে সংগ্রহ করতে হবে। সেটি সাথে রাখতে হবে।

 

নাগরিকত্ব সনদপত্র

আপনি যে যে স্থানে থাকেন সেই স্থানে থেকে আপনার নাগরিকত্ব সনদ পএ নিতে হবে। আপনি সিটি কর্পোরেশনের মধ্যে থাকলে সিটি কর্পোরেশনের মেয়র বা ওয়ার্ড কাউন্সিল এর কাছ থেকে নাগরিকত্ব সনদ পএ নিতে হবে। কোন ইউনিয়ন এ বাসিন্দা হলে সেই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থেকে আপনাকে এই সনদপএ টি নিতে হবে এবং এই নাগরিকত্ব সনদ পএ ফটোকপি নিলে হবে না মূল কপি টিই জমা  দিতে হবে।

 

অভিভাবকের সম্মতিপত্র

আপনি যে পুলিশ কনস্টেবলে অ্যাপ্লিকেশন করেছেন বা পুলিশের চাকরি করতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনার অভিভাবককে আপনাকে সম্মতি দিয়েছে কিনা সেটি একটি কপি জমা দিতে হবে। আপনাকে মেইন কপি জমা দিতে হবে। এটি করার জন্য আপনার আশোপাশে যেকোন একটি কম্পিউটার দোকানে গিলেই আপনাকে করে দিবে।

 

জাতীয় পরিচয় পত্র

আপনার জাতীয় পরিচয় পত্র বা এনআইড কার্ডের মূল কপি নিতে হবে। এখন যদি আপনার বয়স ১৮ বছর না হয় অথবা আপনার এনআইডি কার্ড না থাকে তাহলে আপনি আপনার মা-বাবার এনআইডি কার্ড নিতে হবে। অনেকেই বলেন আমার তো এনআইডি কার্ড নেই। তো সেক্ষেত্রে আপনার বাবা- মায়ের এনআইডি কার্ড এর ২ বা ৩ কপি ফটোকপি দিতে হবে।

 

ছবি

আপনার সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি দিতে হবে। যেটি অবশ্যই আপনাকে সরকারি গেজেট কর্মকর্তা দ্বারা সত্যায়িত হতে হবে। আপনার উপজেলার সরকারি গেজেট কর্মকর্তা দ্বারা আপনার ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি সত্যায়িত করে নিবেন।

 

পরীক্ষার ফি

পুলিশ কনস্টেবল নিয়োগ পরীক্ষার ফি মাএ ১০০ টাকা। পরীক্ষার ফির কাগজ বলতে : আপনি যে মাধ্যমে আপনার টাকাটি জমা দিয়েছেন সেইটির মূল কপি জমা দিতে হবে।

 

মুক্তিযোদ্ধা সন্তান

পুলিশ কনস্টেবল নিয়োগ যদি মুক্তিযোদ্ধা কোটা থাকে এবং আপনি যদি কোন মুক্তিযোদ্ধার সন্তান হয়ে থাকেন তাহলে সেটি প্রমাণ করতে মুক্তিযোদ্ধা সার্টিফিকেট টি আপনাকে অবশ্যই নিতে হবে

পুলিশ পোষ্য কোটা এবং প্রমার্জন

আপনার মা-বাবার মধ্যে কেউ যদি ইন্সপেক্টর বা সার্জেন্ট কিংবা টিএসআই হয়ে থাকে আর আপনি যদি তার সন্তান হয়ে থাকেন তাহলে আপনি আপনার যে, পুলিশে কর্মরত রয়েছে তার নাম, পদবি, বিপি নাম্বার এবং ইউনিট প্রধান কতৃর্ক প্রত্যয়নপএ নিতে হবে। এই গুলো আপনার সাথে নিয়ে যেতে হবে। যদি আপনি কোন পুলিশ কমকর্তার সন্তান না হন তাহলে আপনার এগুলো প্রয়োজন হবে না। পুলিশ কনস্টেবল নিয়োগ

 

আনসার ও ভিডিপি কোটা

আনসার ও ভিডিপি কোটা যদি থাকে তাহলে সেটি প্রমাণ পত্র বা সার্টিফিকেট সাথে রাখতে হবে।

 

এতিম কোটা

আপনি যদি কোন এতিম কোটায় আবেদন করতে চান তাহলে আপনি যে এতিম খানায় বড় হয়েছেন সেই এতিম খানার প্রধানের কতৃর্ক প্রদও প্রত্যয়ন পত্র নিতে হবে এবং এটি সঙ্গে করে নিতে হবে।

 

ক্ষুদ্র নৃ- গোষ্ঠী কোটা

আপনি যদি কোন ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনার জেলা অথবা উপজেলা জেলা প্রশাসক রয়েছে, তাদের কর্তৃক একটি প্রত্যয়ন পত্র আপনাকে সাথে রাখতে হবে। যেটিকে সনদপত্র বলে থাকি।

 

চাকুরীজীবী অনুমতিপএ

যারা চাকুরীজীবী প্রার্থী রয়েছেন আপনাদের ক্ষেত্রে বর্তমানে আপনি যেখানে কর্মরত রয়েছেন সেখানের প্রতিষ্ঠান কর্তৃক যথাযথ অনুমতি পএ বা একটি সার্টিফিকেট আপনাকে সাথে নিতে হবে।

তো এই ছিলো পুলিশ কনস্টেবল নিয়োগ সার্বিক ডকুমেন্টগুলো আপনাকে সাথে রাখতে হবে। সর্বমোট আছে ১৫ টি। সকলের জন্য কিন্তু ১৫ টি গ্রহণযোগ্য নয় অর্থাৎ কারো হয়তো মুক্তিযোদ্ধা কোটা থাকবে না, কারো হয়তো পোষ্য কোটা থাকবে না, কারো হয়তো কোন এতিম কোটা বা আনসার ভিডিপি নিয়োগ অথবা কেউ কোথাও কোন চাকরি করেন না।

আপনি যদি কোন কোটা না হন তাহলে আপনাকে সাধারণ ভাবে ৮ টি ডকুমেন্ট বা কাগজ নিয়ে যেতে হবে।। তো এই ৮ টি ডকুমেন্ট কি কি? দেখে নেওয়া যাক :

  • পরীক্ষার ফিস জমা দানের ক্ষেত্রে যে চালান সেটি আপনাকে সাথে রাখতে হবে।
  •  ছবি
  •  জাতীয় পরিচয় পত্র
  • অভিভাবকের সম্মতিপত্র
  • নাগরিকত্ব সনদপত্র
  • এডমিট কার্ড ফর ফিজিক্যাল এড্রেস যেটা আপনার প্রিন্ট করে নেবেন দুই কপি সাথে রাখতে হবে।
  • শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
  • চারিত্রিক সনদপত্র।

 

যারা সাধারণ প্রার্থী রয়েছেন, আপনাদের ক্ষেত্রে এই ৮ টি  জিনিস রাখতেই হবে। আর পাশাপাশি যারা অন্য কোন পদে রয়েছেন তাদের ক্ষেত্রে সেই কোটার প্রমাণ পত্র বা প্রত্যয়ন পত্র অথবা সনদপত্র সেটি সাথে রাখতে হবে। এই ডকুমেন্ট বা কাগজগুলো নিয়ে নির্ধারিত সময়ে আপনাদেরকে মাঠে উপস্থিত হতে হবে। পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে।

 

তো এই ছিলো আজকে পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে আর্টিকেল। কেমন লাগলো জানাতে ভুলবেন। যদি কোন কিছু না বুঝে থাকেন তাহলে কমেন্ট করতে পারেন অথবা আমার সাথে কন্টাক করতে পারেন।

Leave a Comment