বাংলাদেশে রোজা কবে থেকে শুরু | রোজা কত তারিখ ২০২২

আসসালামু আলাইকুম। একজন মুসলিম হিসেবে আপনাদের সকলেই জানতে ইচ্ছা হয় বাংলাদেশে রোজা কবে থেকে শুরু হবে। তাই আজকের এই আর্টিকেলে রোজা কত তারিখ ২০২২ বা কোন মাসে রমজান শুরু হবে, রমজানের আর কত দিন বাকি এবং কি বারে পবিএ রমজান শুরু হবে। ইনশাআল্লাহ এই প্রশ্নের জবাব গুলো এই আর্টিকেলে পেয়ে যাবেন।

 

কেনো একজন মুসলিম রমজান মাসের আগেই প্রস্তুতি গ্রহণ করে?

পবিএ মাহে রমজান গোটা জাতির জন্য একটি নেয়ামতের মাস। ইমানদার মুসলিম নর নারী এই দিনের আশায় দিন গুনতে থাকেন। তারা শুধু অপেক্ষা করেন কবে থেকে শুরু হবে রমজান মাস। এই মাসে মহান আল্লাহ তায়ালা বান্দাদের সকল গুনাহ মাফ করে দেন। এই মাসে একটি নফলকে ৭০ টি ফরজের তুল্য করে সাওয়াব দান করে থাকেন। এই মাসে দান করলে আল্লাহ তায়ালা বান্দাদের বহুগুন বেশি সাওয়াব দান করেন। রমজান মাসে আল্লাহ তায়ালা শয়তানদেরকে বন্ধি করে রাখেন, জান্নাতের দরজা খুলে দেন এবং জাহান্নামের দরজা গুলো বন্ধ করে দেন। এছাড়াও বহু ফজিলত মাহে রমজানকে নিয়ে রয়েছে। এই মাসেই মহান আল্লাহ তায়ালা পবিএ কুরআন শরীফ নাফিল করেছেন। সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি।

আপনারা যদি আইপিএল ২০২২ আসরটি কবে শুরু হবে, কোন কোন টিম অংশগ্রহন করেছে এবং কে কোন দলে খেলবে এগুলো না জানে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেল টি পড়ুন।  আইপিএল ২০২২ সব দলের স্কোয়াড । আশা করি সকল তথ্য পেয়ে যাবেন।

 

বাংলাদেশে রোজা কবে থেকে শুরু

কোন মাসে রমজান শুরু হবে?

২০২২ সালে পবিএ মাহে রমজান হবে : এপ্রিল মাসে। অর্থ্যাৎ ২০২২ সালের এপ্রিল মাসে শুরু হবে ইনশাল্লাহ।

রোজা কত তারিখ ২০২২

২০২২ সালে মাহে রমজান ৩ তারিখ শুরু হবে। চাঁদের যদি ১ দিন পরে উঠে তাহলে পবিএ মাহে রমজান ৪ তারিখ শুরু হবে।

রমজানের আর কত দিন বাকি?

আজকের তারিখ দিয়ে যদি হিসেব করা হয়, তাহলে পবিএ মাহে রমজান ১ মাস ৯ দিন বাকি।

কি বারে পবিএ রমজান শুরু হবে?

পবিএ মাহে রমজানের পহেলা রমজান শুরু হবে রবিবার। যদি চাঁদ ১ দিন পরে উঠে তাহলে সোমবার শুরু হবে।

সুতারাং, যদি চাঁদ সঠিক সময়ে উটে তাহলে পহেলা মাহে রমজান ২০২২ সালের এপ্রিল মাসের ৩ তারিখের রবিবারে শুরু হবে।

 

কেনো একজন মুসলিম রমজানের ইবাদতে এতো প্রশান্তি পায়?

কারণ এই মাসে যেহেতু শয়তানরা শিকল বদ্ধ থাকে তাই মুমিনরা অত্যন্ত আরামের সঙ্গে ইবাদত বন্দেগি করার সুযোগ পায়। এজন্যই পৃথিবীর সকল মুমিনরা রমজানের জন্য অধির আগ্রহ থাকে। রমজানের ইবাদতে পায় সে প্রশান্তি। তার আত্না শান্তি প্রাপ্ত আত্মায় পরিণত হয়।

তাই যদি আমরা এখন থেকেই রমজানের প্রস্তুতি নিতে থাকি আর আল্লাহ তায়ালার কাছে থেকে দোয়া শুরু করি যে, হে আল্লাহ তুমি আমায় সুস্থ রাখো, আমি যেন আগের রমজান মাসের তুলনায় অনেক পরিমাণে ইবাদত বন্দেগি, দান-খয়রাত, কুরআন পাঠ সহ সকল পূণ্যের কর্ম বেশি করে যাতে করতে পারি।

Leave a Comment