পয়েন্টসম্যান এর কাজ কি? পয়েন্টসম্যান এর বেতন কত? পয়েন্টসম্যান নিয়োগ 2022

আপনারা অনেকেই রেলওয়ের পয়েন্টসম্যান পদে চাকরি করতে চান। কিন্তু পয়েন্টসম্যান দের কাজ ও পয়েন্টসম্যান দের বেতন কত এই সম্পর্কে জানেন না। তবে আজকের আর্টিকেলে আমরা পয়েন্টসম্যান এর কাজ কি , রেলওয়ে পয়েন্টসম্যান কারা অথবা পয়েন্টসম্যান মানে কি , পয়েন্টসম্যান এর বেতন কত এবং পয়েন্টসম্যান নিয়োগ ২০২২  ইত্যাদি সকল তথ্য বিস্তারিত আলোচনা করা হবে।

 

পয়েন্টসম্যান কারা – পয়েন্টসম্যান মানে কি 

পয়েন্টসম্যান হল একজন রেল পরিবহন শ্রমিক। যার মূল কাজ হচ্ছে রেলওয়েতে। রেলওয়ের বিভিন্ন সুইচ বা পয়েন্ট পরিচালনা করা।

রেলওয়ের পয়েন্টগুলো কোথায় থাকে 

কোন রেল স্টেশনে একটি লুপ লাইন থাকলে, এর উভয় পাশের ৪ টি পয়েন্ট থাকবে। প্রতিটি স্টেশনের হোম থেকে অ্যাডভান্স প্যাটেল এর আগ পর্যন্ত এসব পয়েন্ট এর অবস্থান। যে স্টেশনে যত লোক লুপ লাইন থাকবে তার ৪ গুন পয়েন্ট থাকতে পারে আবার কমবেশি হতে পারে, ব্যাপারটি নির্ভর করে একটি স্টেশনের ট্রাফিক এবং কার্যক্রমের গুরুত্ব অনুসারে।

পয়েন্টসম্যান এর কাজ কি

পয়েন্টসম্যানরা ট্রেন চলাচল নির্বিঘ্ন করতে জরুরি কাজে নিয়োজিত থাকে। তাদের কাজের মধ্যে অন্যতম :

  • ট্রেন স্টেশন ছাড়ার আগে স্টেশন মাস্টারের কাছ থেকে রেলওয়ের ট্রাক ও অন্যান্য বিষয়ে তথ্যগুলি নিয়ে চালকদের কাছে পৌঁছে দেয়া।
  • কোন কোন রেলপথ পরিবর্তন।
  • ট্রেনের ইঞ্জিন কাটা ও ট্রেনটির মধ্যে বিভিন্ন কোচ সংযোজন বিয়োজন করা।
  • ট্রেনের মাস্টার যদি খারাপ অবহাওয়ার কারণে সিগন্যাল দেখতে ব্যর্থ হন তখন সেই ট্রেনটিকে নিরাপদে নিয়ে আসা মতো গুরুত্বপূর্ণ কাজগুলো পয়েন্টসম্যান দের করতে হয়।
  • এছাড়া মাল বোঝাই গাড়ি দ্রুত ও দক্ষতার সাথে সঠিক জায়গায় প্লেসমেন্ট করে দেয়াটাও পয়েন্টসম্যানদের দায়িত্বের মধ্যে পড়ে।

আরও পড়ুন : বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি – জানতে এই আর্টিকেলটি পড়তে পারেন ।}

 

বাংলাদেশ পয়েন্টসম্যান

পয়েন্টসম্যান কর্মচারীরা পিম্যান নামে পরিচিত। এই পদে লোকবল সঙ্কট থাকলেও তা কাটিয়ে উঠতে পারছেনা বাংলাদেশ রেলওয়ে। এতে করে বন্ধ হওয়ার ঝুঁকিতে রয়েছে অন্তত ২০ টি গুরুত্বপূর্ণ স্টেশন। ২০২০ এর পূর্বে এই পদে সরাসরি নিয়োগের সুযোগ ছিল না, তখন নিয়োগ বিধি ছিলো : রেলওয়ে ট্রাফিক বিভাগের গেটকিপার, পোটার ও সিলম্যান সহ অন্যান্য চতুর্থ শ্রেণীর পথের ন্যূনতম ৩ বছর কর্মরত তার মধ্য থেকে পয়েন্টসম্যান নিয়োগ দেয়া হতো। তবে এখন আর আগের মতো ৩ বছর রেলওয়েতে কর্মরত থাকা লাগে না। আপনারা সরাসরিই এখানে আবেদন করে চাকরি পেতে পারেন।

পয়েন্টসম্যান এর বেতন কত

রেলওয়ের পয়েন্টসম্যান এর বেতন হল : ৮,৮০০ থেকে ২১,৩১০ টাকা পযর্ন্ত। সরকারি গ্রেডের ১৮ তম বেতন অনুযায়ী তাদের বেতন দেয়া হবে। এই মূল বেতনের পাশাপাশি তারা অন্যান্য ভাতাগুলিও পাবে।

পয়েন্টসম্যান এর প্রমোশন

একজন পয়েন্টসম্যান এর কাজের দক্ষতা অনুযায়ী চীফ ইয়ার্ড মাস্টার পর্যন্ত প্রমোশনের সুযোগ রয়েছে। এছাড়াও ইয়ার্ড ৪ ম্যান পদে ৬ বছর চাকুরীকাল অতিক্রম করার পর ট্রেন পরিচালক বা গার্ড পদে যাওয়ার সুযোগ রয়েছে।

পয়েন্টসম্যান নিয়োগ ২০২২

২০২২ সালের এখন পযর্ন্ত কোন পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পায় নি। তবে আগামী বছর ১৪ নভেম্বর ২০২১ সালে একটি পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছিলো। সেখানে ৭৬২ জনকে নিয়োগ করা হয়েছিলো। বয়স দিয়েছিলো : ১৮-৩০ বছর এবং শিক্ষাগত যোগ্যতা : নূনতম এইচএসসি পাশ দেয়া হয়েছিলো। যেহেতু ২০২২ সালের এখনো কোন পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পায় নি তাই ধারণা করা যায় খুব শিগ্রহী পয়েন্টসম্যান নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পাবে।

 

আশা করি আপনারা এই আর্টিকেলে থেকে পয়েন্টসম্যান এর কাজ কি, পয়েন্টসম্যান এর প্রমোশন এবং পয়েন্টসম্যান এর বেতন সহ সুযোগ সুবিধা নিয়ে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। কোন কিছু না বুঝলে কমেন্ট করে জানাবেন এবং পরবর্তীতে কোন টপিকে আর্টিকেল দিবো সেটি কমেন্ট করে জানাবেন।

2 thoughts on “পয়েন্টসম্যান এর কাজ কি? পয়েন্টসম্যান এর বেতন কত? পয়েন্টসম্যান নিয়োগ 2022”

Leave a Comment