বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি – বাংলাদেশের সেরা ১০ পেশা

আজকে আলোচনা করবো, বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি অথবা বাংলাদেশের সেরা ১০ পেশা নিয়ে। বাংলাদেশের সব মানুষই সরকারি চাকরি করার স্বপ্ন দেখেন। কারণ সরকারি চাকরিতে রয়েছে ভালো বেতনের চাকরি এবং আরামের চাকরি। সরকারি চাকরিতে মূল বেতনের পাশাপাশি অনেক ভাতাও পাওয়া যায় যেগুলো বেসরকারিতে পাওয়া যায় না। তাই সরকারি চাকরির চাহিদা কয়েকগুণ বেশি। কয়েকবছর আগেও অনেকে বলতো, সরকারি চাকরিতে নাকি ভালো বেতন পাওয়া যায় না কিন্তু এখন আর সেই দিন নেই।

সরকার ধাপে ধাপে সকল সরকারি চাকরিজীবীদের বেতন ভাতা বাড়িয়েছেন এবং আগামীতে এই ধারা অব্যাহত থাকবে। তাই সবাই সরকারিতে চাকরিতে হুমরি খেয়ে পড়ে থাকে। এদেশের মানুষ সরকারি চাকরি পাওয়াটা মনে করে সোনার হরিণের মতো। যাক অতো বেশি কথা না বাড়িয়ে আমাদের মূল আলোচনা শুরু করি, আজকে বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি অথবা বাংলাদেশের সেরা ১০ পেশা বিস্তারিত বলবো।

 

বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি

১ . বাংলাদেশ সিভিল সার্ভিস

যেটি আপনারা অনেকে বিসিএস নামে চিনেন। বাংলাদেশ সিভিল সার্ভিস অর্থাৎ বিসিএসে চাকরির জন্য প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী আবেদন করেন। সরকারের পক্ষ থেকে এই সেক্টরে ভালো মানের বেতন দেয়া হয়। ফলে এই চাকরির চাহিদা অনেক বেশি।

২ . ডিফেন্স জব

আপনি যদি দেশ ও জাতির জন্য কিছু করতে চান, দেশ ও জাতির কল্যাণে অবদান রাখতে চান পাশাপাশি ভালো বেতন ও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা ভোগ করতে চান তাহলে ডিফেন্স জব আপনার জন্য দেশের মধ্যে সবচেয়ে ভালো জব। কারণ ডিফেন্স জবে শুধু ভাল বেতনই দেয়া না বেতনের পাশাপাশি বিনামূল্যে সরকারি আবাসন ও চিকিৎসা ব্যবস্থা সহ আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে। এই চাকরিটি বাংলাদেশের অন্যান্য চাকরির থেকে বেশ সম্মানজনক। আপনি ডিফেন্স জব মধ্যে যেসকল চাকরি করতে পারবেন তা হল : বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নেীবাহিনী, বিজিবি, বাংলাদেশ বিমানবাহিনী এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়

আরও পড়ুন : এমওডিসি কি? এমওডিসি কাজ কি? এমওডিসি বেতন কত? এমওডিসি নিয়োগ 2022 – এগুলো নিয়ে বিস্তারিত জানতে পড়তে পারেন আমাদের এই আর্টিকেলটি।

৩ . ব্যাংক জব

বাংলাদেশের স্মার্ট ও প্যাশনের চাকরি মধ্যে হল ব্যাংকে চাকরি। বাংলাদেশে এটা সবচেয়ে আকাঙ্খিত একটি চাকরি।ভালো বেতনের চাকরি ও পেনশন সুবিধা সহ এই চাকরি বাংলাদেশের সহজ চাকরি। বাংলাদেশের সরকারি ব্যাংক গুলোর মধ্যে রয়েছে : সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক, জনতা ব্যাংক, বেসিক ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড।

৪ . চিকিৎসক

সবচেয়ে সেবাদানকারী পেশা হলো চিকিৎসক। তারা সৃষ্ঠিকর্তা দোয়ায় মানুষের জীবন রক্ষায় করে। এই পেশা অনেক ত্যাগ ও ভালোবাসার পেশা। নিয়মিত অনেক চাপের মধ্যে কাজ করে চিকিৎসক মানুষের জীবন বাঁচায়। চিকিৎসক চাকরিতে ভালো মানের বেতন ভাতা ও পেনশন থাকে। অনেক সম্মানজনক এই চাকরি মানুষের কল্যাণ ও আর্তমানবতার সেবায় নিয়োজিত।

৫ .  বিজ্ঞানী

বিজ্ঞানীরা বাংলাদেশের সরকারি চাকরিতে ভালো অবস্থানে আছেন। তারা বাংলাদেশী নিউক্লিয়ার রিসার্চ ও বিভিন্ন সংস্থায় কাজ করে থাকেন। এর চাহিদা অনেক। তারা শুধু ভাল বেতনই উপভোগ করেন না সাথে সরকারি আবাসন ও চিকিৎসাধীন বীমা পেয়ে থাকেন।

৬ . শিক্ষাগত

শিক্ষকতা অন্যতম জ্ঞানের সেবাদানকারী একটি পবিত্র চাকরি। এই চাকরি বিভিন্ন সরকারি সেক্টরে চাকরি করা যায়। শিক্ষকতা চাকরি মধ্যে : প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় সহ সকল ক্ষেত্রে এর বিস্তার রয়েছে। এই সেক্টরে চাকরিতে একজন আদর্শ শিক্ষক একটি আদর্শ জাতি গঠন করতে পারে।

৭ . বাংলাদেশ পুলিশ

বাংলাদেশের অন্যতম সেরা চাকরি হল পুলিশের চাকরি। যদিও চাকরি নিয়ে দেশের মানুষের মাঝে এক রকম নেগেটিভ ধারণা আছে। কিন্তু তাদের পরিষেবার জন্য ভালো সম্মান পায়। পুলিশ আসলে বাংলাদেশের আসল নায়ক। পুলিশ  জনগণের বিপদে প্রথম বন্ধু। তাদের বেতন ভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা উচ্চপর্যায়ের একজন অফিসার এর সমতুল্য।

৮ . বাংলাদেশ রেলওয়ে চাকরি

আপনি যদি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি নিয়ে থাকেন, তাহলে এই চাকরি আপনার জন্য ভালো বেতনের চাকরি ও সবচেয়ে ভালো হবে। তাই একজন রেলওয়ে ইঞ্জিনিয়ার হিসেবে আপনার ক্যারিয়ার গড়তে পারেন। এখানে আপনি বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা সহ অন্যান্য সুযোগ সুবিধা পাবেন।

৯ . বিদ্যুৎ উন্নয়ন বোর্ড

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড – বিপিডিবি। সারা দেশে বিদ্যুৎ সরবরাহের জন্য খ্যাতি লাভ করেছে। সারা দেশব্যাপী এর প্রতি জেলায় এবং উপজেলায় অফিস রয়েছে। এখানে ভালো মানের হ্যান্ডসাম সেলারি ও অন্যান্য সরকারি সুযোগ সুবিধা গুলি পাওয়া যায়।

১০ . এনএসআই এবং দুদক

১০ নম্বরে আমরা দুটি চাকরি এড করেছি প্রথমটি হল এনএসআই এবং দ্বিতীয়টি দুদক।

এনএসআই বাংলাদেশ এবং বাংলাদেশের বাইরেও বিভিন্ন কৌশল কত গুরুত্বপূর্ণ স্থানে গোয়েন্দা তথ্য সংগ্রহ, বিশ্লেষণ ও মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করে। এছাড়া জাতীয় নিরাপত্তা পরিকল্পনা প্রণয়ন এবং সীমান্ত এলাকায় কৌশলগত নিরাপত্তা কার্যক্রম গ্রহণ করাও এই সংস্থার দায়িত্ব। দুদক এ লক্ষ্যে দেশের দুর্নীতি ও দুর্নীতিমূলক প্রতিরোধ করা। 

 

এই চাকরি গুলোর মধ্যে আপনার কোন চাকরিটি সবচেয়ে বেশি পচন্দের সেটি কমেন্ট করে জানিয়ে দিবেন। এই গুলোই ছিলো – বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি অথবা বাংলাদেশের সেরা ১০ পেশা।

1 thought on “বাংলাদেশের সেরা ১০ টি সরকারি চাকরি – বাংলাদেশের সেরা ১০ পেশা”

Leave a Comment