বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে

আসসালামু আলাইকুম, আমাদের মধ্যে অনেকেই আছে যারা বিমানবাহিনীতে আবেদন করে কিন্তু বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে সেটি জানে না। আপনি যদি একজন বিমানসেনা হওয়ার স্বপ্ন দেখেন তাহলে এটি জেনে নেওয়া খুব গুরুত্বপূর্ণ। কারণ এই সব কাজগপএ গুলো যদি আপনি মাঠে না নিয়ে যান তাহলে কিন্তু আপনাকে মাঠ থেকে বের করে দেয়া হতে পারে।তো আজকের আর্টিকেলে আমি সুন্দরভাবে বলে দেয়ার চেস্টা করবো যে, বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে বা বিমানবাহিনীর মাঠে যাওয়ার আগে প্রয়োজনীয় কাগজপএ। যদি আপনি এই কাজগপএ এর মধ্যে একটি নিতেও ভুল করেন তাহলেও আপনি বাদ পড়ে যাবেন। বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে

আপনারা জানেন না যে, বাংলাদেশ বিমানবাহিনীতে এসএসসি পাশে বিমানসেনা নিয়োগ করা হবে। যেখানে মানবিক, বিজ্ঞান এবং কর্মাস থেকে আবেদন করা যাবে। এসএসসি পাশে বাংলাদেশের সকল জেলা হতে আপনারা আবেদন করতে পারবেন পুরুষ, মহিলা উভয়েই।

 

বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে

আপনি যখন অনলাইনে বিমানবাহিনীতে আবেদন করার পর একটি আবেদন ফরম আসবে। তো এই ফরমটি অবশ্যই আপনাকে প্রিন্ট করে সংরক্ষণ করে রাখতে হবে। এই ফরমটির মূল কপি আপনাকে বিমানবাহিনীর মাঠে নিয়ে যেতে হবে। আপনাদের বুঝানোর স্বার্থে আমি একটি ডেমো আবেদন ফরম দিলাম। ফরমটি এমন দেখতে হবে। এটি প্রিন্ট করে মূলকপি নিয়ে যাবেন এবং ফটোকপি করে ২-৩ কপি সাথে রাখবেন। বিমানবাহিনীর মাঠে যাওয়ার আগে প্রয়োজনীয় কাগজপএ।

 

সনদপএ

আপনার সকল শ্রেনীর সাময়িক সনদপএ, প্রশাংসাপএ এবং মার্কসিট বা নম্বারপএ নিয়েযেতে হবে। এখানে সকল বলতে আমি ক্লাশ ১ থেকে ১০ পযর্ন্ত বলি নাই। আপনাকে শুধু পিএসসি, জেএসসি এবং এসএসসি গুলো নিয়ে যেতে হবে। এই ৩ টি বোর্ড পরিক্ষার সাময়িক সনদপএ, প্রশাংসাপএ এবং মার্কসিটের ফটোকপি নিতে হবে।

 

নাগরিত্ব সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানা সনদ

এগুলোর সব আপনাকে মূল কপি জমা দিতে হবে, ফটোকপি জমা দেয়া যাবে না। আপনি যে যে স্থানে থাকেন সেই স্থানে থেকে এই সনদ পএ গুলো নিতে হবে। আপনি সিটি কর্পোরেশনের মধ্যে থাকলে সিটি কর্পোরেশনের মেয়র বা ওয়ার্ড কাউন্সিল এর কাছ থেকে এই সনদ পএ গুলো নিতে হবে। কোন ইউনিয়ন এ বাসিন্দা হলে সেই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান থেকে আপনাকে এই সনদ পএ গুলো নিতে হবে। আপনি যার কাছে থেকে এই সনদ পএ গুলো নিবেন তার নাম্বার এই সনদপত্রে থাকতে হবে। মানে তার মোবাইল নাম্বারটি সনদপত্রে লিখে দিতে হবে।

আরও পড়ুন : আপনি যদি পুলিশ কনস্টেবলে অ্যাপ্লিকেশন করে থাকেন কিন্তু পুলিশ কনস্টেবল মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে এটি না জেনে থাকেন তাহলে আমাদের এই আর্টিকেল টি পড়তে পারেন। পুলিশ কনস্টেবল নিয়োগে মাঠে কি কি কাগজ নিয়ে যেতে হবে

 

ছবি

আপনার সদ্য তোলা বা কিছু দিনের মধ্যে তোলা হয়েছে এমন ১২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি জমা দিতে হবে। এর পাশাপাশি ল্যাব প্রিন্ট করা ছবি জমা দিতে হবে। কোন দোকানের প্রিন্টার থেকে প্রিন্ট করলে চলবে না, আপনাকে ল্যাবে গিয়ে প্রিন্ট করতে হবে।

 

চারিত্রিক সনদপত্র

আপনি যদি বর্তমানে কোন প্রতিষ্ঠান বা স্কুল, কলেজে পড়াশোনা করেন তাহলে সেখান থেকে আপনার একটি চারিত্রিক সনদপত্র নিতে হবে। যদি বর্তমানে কোন প্রতিষ্ঠানে পড়াশোনা না করেন তাহলে আগে যে প্রতিষ্ঠানে করেছিলেন সেখান থেকে একটি চারিত্রিক সনদপত্র নিতে হবে। চারিত্রিক সনদপত্রে মূল কপি জমা দিতে হবে।

 

চাকরিরত/ প্রতিষ্ঠান কতৃর্ক অনুমতিপএ

আপনি যদি বর্তমানে কোন প্রতিষ্ঠানে চাকরি করে থাকেন তাহলে সেই প্রতিষ্ঠান হতে একটি অনুমতিপএ জমা দিতে হবে। মানে : আপনি যে বিমানবাহিনীতে আবেদন করেছে এটি তারা জানে কিনা বা তার অনুমতি দিয়েছে কিনা এমন একটি অনুমতিপএ। এই অনুমতিপএ মূল কপি জমা দিতে হবে। যদি আপনি বর্তমানে চাকরি না করে কোন স্কুল কলেজে পড়াশোনা করেন তাহলে আপনার সেই স্কুল বা কলেজের প্রধান শিক্ষক হতে একটি অনুমতিপএ নেয়া লাগবে।

 

জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয়পএ

আপনার যদি জাতীয় পরিচয়পএ বা এনআইডি থাকে তাহলে সেটির ফটোকপি নিয়ে যেতে হবে। আর যদি আপনার জাতীয় পরিচয়পএ বা এনআইডি না থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধনের ফটোকপি নিতে হবে।

 

বর্তমান ঠিকানা

আপনি বর্তমানে কোন স্থানে থাকেন সেই ঠিকানাসহ ৯ × ৪ আকারে একটি ফেরত খাম জমা দিতে হবে।

 

ইকুইভ্যালেন্স সনদপএ

আপনার শিক্ষাগত যোগ্যতার বিষয়ে ইকুইভ্যালেন্স কমিটির তেকে একটি সনদপএ নিতে হবে। এটির মূল কপি জমা দিতে হবে। এটি যারা ’এ’ বা ’ও’ লেভেলে আবেদন করবেন তাদের ক্ষেত্রে প্রযোজ্য। আপনারা যারা সাধারণ বিমানসেনায় আবেদন করবেন তাদের এটি দেয়া লাগবে না।

 

তো এই ছিলো বিমানবাহিনীর মাঠে যাওয়ার আগে প্রয়োজনীয় কাগজপএ। আর্টিকেলটি ভালোভাবে পড়ে আপনার ক্ষেত্রে যেসব কাগজপএ প্রযোজ্য সেসব কাগজপএগুলো নিবেন। বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে

Leave a Comment