বিজিবি চাকরি করতে কি কি যোগ্যতা লাগে

সীমন্ত সুরক্ষা, চোরাচালান প্রতিরোধ, নারী শিশু ও মাদক পাচার সহ যেকোন ধরনের সীমান্ত অপরাধ প্রতিরোধের পাশাপাশি দেশের আভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষার কাজ করে আসছে বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবি। আজকের আর্টিকেল টিতে বলবো, বিজিবি চাকরি করতে কি কি যোগ্যতা লাগে – তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

 

বিজিবি চাকরি করতে কি কি যোগ্যতা লাগে

পৃথিবীতে যে কয়টি সার্কুলার ছাড়া হয়, তার মধ্যে সবচাইতে বেশি প্রার্থী নিয়োগ এবং আবেদন করে থাকেন সিপাহী পদে। পদে পুরুষ এবং মহিলা প্রার্থী আবেদন করতে পারবেন। এ পদে যোগদান করতে চাইলে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা লাগবে : এসএসসি বা সমমান পরীক্ষায় সর্বনিম্ন জিপিএ ৩.০০ পেতে হবে এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। এখানে একটি উল্লেখ্য বিষয় রয়েছে সেটি হল আপনি যদি বিজিবি যোগদান করতে চান সেই ক্ষেত্রে আপনার এসএসসি এবং এইচএসসি সার্টিফিকেট প্রয়োজন। কিন্তু অন্যান্য সকল বাহিনীতে এসএসসি পাস হলেই চলে।

আপনি যদি বাংলাদেশ বর্ডার গার্ড – বিজিবি একজন সিপাহি হতে চান, তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন – কি কি সমস্যা থাকলে বিজিবি চাকরি হয় না 

 

বিজিবি চাকরির বয়স কত

বিজিবি চাকরিরর বয়সের ক্ষেত্রে প্রার্থীকে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে। আপনারা যে বিজ্ঞপ্তিতে আবেদন করবেন সেই বিজ্ঞপ্তিতে একটি তারিখ দেয়া থাকবে, আর বলে দেয়া হবে যে, এই তারিথে মধ্যে এত বয়স হতে হবে আপনারা সেই বয়স দেখে আবেদন করবেন।

 

বিজিবি চাকরির শারিরীক যোগ্যতা

উচ্চতা : পুরুষের ক্ষেত্রে উচ্চতা লাগবে ৫ ফিট ৬ ইঞ্চি এবং মহিলা প্রার্থী ক্ষেত্রে ৫ ফিট ২ ইঞ্চি হতে হবে।

ওজন : পুরুষ প্রার্থীর কমপক্ষে ওজন হতে হবে ৪৯ কেজি এবং মহিলা প্রার্থীর ওজন হতে হবে ৪৭ কেজি।

বুক : পুরুষের ক্ষেত্রে বুকের মাপ হতে হবে ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি অন্যদিকে মহিলা প্রার্থীর বুকের মাপ হতে হবে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি।

নারী-পুরুষ উভয় প্রার্থীর দৃষ্টিশক্তি থাকতে হবে ৬/৬। তবে উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা ওজন পরিমাপের ক্ষেত্রে কিছুটা ভিন্নতা আছে। সকল প্রার্থীদের অবশ্যই অবিবাহিত হতে হবে এবং সাঁতার জানতে হবে।

 

তো এই ছিলো – বিজিবি চাকরি করতে কি কি যোগ্যতা লাগে আর্টিকেল। আপনারা এই ওয়েবসাইট থেকে বাংলাদেশ সকল ডিভেন্স চাকরির আপডেট জানতে পারবেন।

Leave a Comment