নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ – নৌবাহিনী সিভিল নিয়োগ

বাংলাদেশ নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। এখানে বাংলাদেশের সকল জেলা থেকেই অষ্টম শ্রেণি, এসএসসি, এইচএসসি পাসে সকল জেলা থেকে আপনারা আবেদন করতে পারবেন। আজকের এই আর্টিকেলে আমরা বিজ্ঞপ্তিটির ব্যাপারে বিস্তারিত সকল তথ্য জানবো। কিভাবে কত তারিখের মধ্যে কোন কোন প্রার্থীর আবেদন করতে পারবেন, আবেদন করার ক্ষেত্রে আপনাকে কি কি রুলস মানতে হবে, কি কি অভিজ্ঞতা বা যোগ্যতার মধ্যে থাকতে হবে। নৌবাহিনী সিভিল নিয়োগ।

নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২

বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে : ২১ মার্চ ২০২২ তারিখে। এই বিজ্ঞপ্তিটি খুলনা শিপইয়ার্ড লিমিটেডের বিজ্ঞপ্তি, এটি সম্পূর্ণ বাংলাদেশ নৌবাহিনী দ্বারা পরিচালিত হয়। মানে সেখানে সকল নৌবাহিনীর কর্মকতারা কাজ করেন। আর এটি একটি বেসাময়িক পদের বিজ্ঞপ্তি – নৌবাহিনী সিভিল নিয়োগ। আপনারা যদি সাময়িক এবং বেসাময়িক সম্পর্কে না জানেন তাহলে আমি ছোট করে বলে দিচ্ছি আসলে সাময়িক এবং বেসাময়িক কি?

বাংলাদেশ নৌ বাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনীর সামরিক ও বেসামরিক নামক ২ টি পদ রয়েছে। সাময়িক হলো যারা সরাসরি যুদ্ধক্ষেত্রে অংশগ্রহণ করবে এবং বেসামরিক হলো যারা অফিসিয়াল কাজকর্মগুলো করে বা কর্মরত থাকে তাদেরকে বেসামরিক বলা হয়।

এই পদে চাকরিতে একটি সুবিধা হলো যে, আপনাো যদি এই চাকরি করেন তাহলে আপনাদের প্রতিদিনের টাকা প্রতিদিন দিয়ে দেওয়া হবে। আপনি যতদিন ডিউটি করবেন, ততদিনের টাকা প্রতিদিন পাবেন। তো এখানে মূলত ২ টি পদ রয়েছে বা দুটি ক্যাটাগরির পদ রয়েছে। একটি পদে নাম মেরিন ফিটার পদ অন্যটির নাম পাইপ ফিটার পদ।

 

পদের নাম : মেরিন ফিটার

পদ সংখ্যা : এখানে ৮ জনকে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা :  ন্যূনতম অষ্টম শ্রেণী পাস মেইন ইঞ্জিন, জেনেরেটর, বিভিন্ন পাম্প, জাহাজের এলাইনমেন্ট ইনস্টলেশন এবং সার্ভিসিং কাজের অন্যতম এক বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

আরও পড়ুন : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ – আপনি যদি এই বিজ্ঞপ্তিটিতে আবেদন করতে চান তাহলে এই আর্টিকেলটি পড়ুন ।}

 

পদের নাম : পাইপ ফিটার 

পদ সংখ্যা : এখানে ৫ জনকে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা : এখানে আবেদন করার জন্য একজন প্রার্থীকে অষ্টম শ্রেণী পাস করলে হবে। তবে জাহাজের বিভিন্ন পাইপ লাইন তৈরি ও মেরামতের কাজে ন্যূনতম ১ বছরের বাস্তব অভিজ্ঞতা প্রয়োজন পড়বে।

বয়স কত হতে হবে

২ টি পদের ক্ষেত্রে আবেদন করার জন্য বয়স প্রয়োজন ১৮ থেকে ৩০ বছর। ৪/৪/২০২২ এই তারিখে ধরে যাদের বয়স ১৮ থেকে ৩০ বছর বা তার চেয়ে কম তারা আবেদন করতে পারবেন। তবে যারা এই সকল কাজে অভিজ্ঞ প্রার্থী রয়েছেন তাদের জন্য বয়স শিথিল করা হতে পারে।

তো এই ছিল পদগুলো ব্যাপারে বিস্তারিত তথ্য। এখন আবেদনে নিয়মগুলো বলবো।

 

আবেদন ফরম কোথায় জমা দিতে হবে 

নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ আবেদন করতে আগ্রহী প্রার্থীগণ কর্তৃক নির্ধারিত আবেদন ফরমের স্পষ্টাক্ষরে স্বহস্তে পূরণকৃত ব্যবস্থাপনা পরিচালক খুলনা শিপইয়ার্ড লিমিটেড বাংলাদেশ নৌবাহিনী খুলনা বরাবর আবেদন করতে হবে। আবেদন ফরম খুসিলের ওয়েবসাইটে আবেদন ফরম টি পেয়ে যাবেন। ওয়েবসাইট লিংক : www.khulnashipard.com ।

আবেদন ফরম টি আপনার এখান থেকে প্রিন্ট করবেন, প্রিন্ট করে সেটা সহজ করে পূরণ করবেন। পূরণ করার পরে এই ঠিকানায় দিয়েছে এই ঠিকানায় পৌঁছে দিতে হবে।

 

আবেদন ফি কত টাকা

নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ পদে আবেদন করতে হলে ৫০ টাকা জমা দিতে হবে এবং এই টাকাটি নগদে জমা দিতে হবে। ৫০ টাকা আপনাকে জমা দিয়ে ক্যাশ মেমো গ্রহণ করতে হবে। এভাবে মূলত আবেদন করতে হবে।

 

নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ মাঠে কি কি কাগজপত্র সাথে করে নিয়ে যেতে হবে

আবেদনপত্রের সাথে সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, জাতীয়তা এবং অথবা নাগরিক সনদপত্র ও অভিজ্ঞতার সনদপত্র, সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৩ কপি ছবি, আবেদনপত্রের সাথে দাখিল করতে হবে । মৌখিক পরীক্ষার সময় অবশ্যই আপনাকে মূল সনদ গুলো অবশ্যই সাথে করে নিয়ে যেতে হবে।

আবেদনপত্রসহ সরাসরি আগামী ৪ এপ্রিল ২০২২ তারিখ রোজ সোমবার, সকাল ৮ টায় আপনাদেরকে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সেকশন খুলনা শিপইয়ার্ড লিমিটেড উপস্থিত থেকে ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা দিতে হবে । সেখানে কোন প্রকার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে না অর্থাৎ সরাসরি আপনারা ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন সেখান থেকে যারা উত্তীর্ণ হবেন তাদের মূলত চাকরি হবে।

 

তো এই ছিলো – নৌবাহিনী বেসামরিক নিয়োগ ২০২২ আর্টিকেল। কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানিয়ে দিবেন।

Leave a Comment