সেনাবাহিনীতে আবেদন করতে কি কি কাগজ লাগে

আসসালামু আলাইকুম, আমাদের দেশে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না, যার বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি কোন ভালবাসা কিংবা শ্রদ্ধা বোধ নেই। সেনাবাহিনীতে আবেদন করতে কি কি কাগজ লাগে – আপনারা যারা বাংলাদেশ সেনাবাহিনীতে অ্যাপ্লিকেশন করেন কিংবা করবেন বলে ভাবছেন আমি ধরে নেবো তার পেছনের কারণ দুটি একটি হচ্ছে বাংলাদেশ সেনাবাহিনীর প্রতি আপনাদের ভালোবাসা প্রকাশ করা, আরেক হচ্ছে দেশের জন্য কিছু করতে পারা। তো আপনারা যখন সেনাবাহিনীতে এপ্লিকেশন করেন তখন আপনাদের মধ্যে একটা প্রশ্ন থাকে যে, সেনাবাহিনীতে আবেদন করতে কি কি কাগজ লাগে বা সেনাবাহিনীতে কি কি কাগজ লাগে ২০২২  এবং সেনাবাহিনীর মাঠে যাওয়ার আগে করণীয় কি সেই বিষয়টি আজকে বিস্তারিত বলবো।

 

সেনাবাহিনীতে আবেদন করতে কি কি কাগজ লাগে – সেনাবাহিনীতে কি কি কাগজ লাগে ২০২২

এডমিট কার্ড

এখানে আপনার কোন শিক্ষাগত যোগ্যতার প্রবেশপত্র কথা বলা হচ্ছে না। আপনি যে বাংলাদেশ সেনাবাহিনীর অনলাইন অ্যাপ্লিকেশন টি করেছেন সেখান থেকে আপনাকে একটি অ্যাপ্লিকেশন কপি দেওয়া হয়েছে। সেটি হচ্ছে সেনাবাহিনীর সৈনিক পদের জন্য প্রবেশপত্র। তো সেটি প্রথমে আপনি বুঝে নিবেন। সেটা সাথে নিতেই হবে।

শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র অথবা মার্কশিট

আপনি যদি মূল সনদপত্র আপনি প্রদর্শন করতে ব্যর্থ হন তাহলে ফটোকপি নিতে হবে। এখানে কোন শিক্ষাগত যোগ্যতা কথা বলা হয়েছে সেটি আপনার বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে। যদি এসএসসির কথা বলা হয় তাহলে আপনি এসএসসির সনদপএ ফটো কপি করে নিয়ে যাবেন।

সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা জন্ম তারিখ সম্বলিত প্রশংসা পত্র এবং এসএসসি পরীক্ষার এডমিট কার্ড

আপনি এসএসসির এখান থেকে পাশ করেছেন সেখান থেকে আপনাকে যে প্রশংসাপত্রটি দেয়া হয়েছিল সেটি সাথে নিতে হবে এবং এসএসসি পরীক্ষার প্রবেশপত্র টি সাথে নিতে হবে।

কোন বিষয়ের অভিজ্ঞতার সনদপত্র

যদি অনেক সময় চায় না যদি আপনার বিজ্ঞপ্তিতে উল্লেখ করা থাকে তাহলে আপনি নিয়ে যাবেন।

অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র

যা সংশ্লিষ্ট চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।

চেয়ারম্যান কর্তৃক দেয়া জন্মসূত্রে নাগরিকত্ব ও চারিত্রিক সনদপত্রের মূল কপি

নাগরিকত্ব চারিত্রিক সনদপত্র। আমরা যেটা চেয়ারম্যানের পরিচয় পত্র বলে থাকি সেটির মূলকপি সাথে নিতে হবে।

নিজ জন্মনিবন্ধনের সনদ পত্র অথবা আইডি থাকে এবং পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ডের সত্যায়িত ফটোকপি

আপনার যদি এনআইডি থাকে তাহলে এনআইডি নিবেন যদি না থাকে তাহলে আপনার জন্ম নিবন্ধন নিবেন এবং আপনার মা বাবার এনআইডির ফটোকপি নিবেন।

সাঁতার দেয়ার জন্য প্রয়োজনীয় পোশাক

সাঁতার জন্য প্রয়োজনীয় পোশাক আপনি নিতে পারেন। কারণ তারা কখন কি করাবে সেটা সঠিক বলা যায় না। তবে এটি আপনার উপর নিভর্র করে নিবেন কিনা।

পাসপোর্ট সাইজের ৬ কপি ছবি এবং স্ট্যাম্প সাইজের ২ কপি

কিছুদিন আগের তোলা পাসপোর্ট সাইজের ৬ কপি ছবি এবং স্ট্যাম্প সাইজের ২ কপি নিতে হবে। ছবিগুলোর ব্যাকগ্রাউন্ট নীল অথবা আকাশি রংয়ের হতে হবে। আর ছবিতে আপনার পোষাকটি অবশ্যই হালকা রংয়ের হতে হবে।

লিখিত পরীক্ষার জন্য প্রয়োজনীয় জিনিসপএ

লিখিত পরিক্ষার জন্য আপনি কলম, জ্যামিতি বক্স, পেন্সিল, স্কেল ও ক্লিকবোর্ড ইত্যাদি হবে। কারণ সেখানে আপনাকে লিখিত পরিক্ষা দিতে হবে।

রাজা উপজাতি প্রধান, সিটি কর্পোরেশন অথবা ইউপি চেয়ারম্যান কর্তৃক একটি সনদপত্র

আপনি যদি উপজাতির কোন গোষ্ঠীর মধ্যে হয়ে থাকেন তাহলে আপনার রাজার একটি সনদপএ। আর যদি আপনি শহরের বসবাস করেন তাহলে আপনার ইউপি চেয়ারম্যান কর্তৃক একটি সনদপত্র নিতে হবে।

আনুষঙ্গিক জিনিসপত্র রাখার জন্য ব্যাগ

এই সকল জিনিসপএ নেয়ার জন্য আপনি একটি ভালোমানের ব্যাগ নিতে পারেন। কারণ এগুলো তো আর হাতে নেয়া যায় না তাই ব্যাগে করে সুন্দর করে গুছিয়ে নিবেন।

ব্যক্তিগত খরচ

নিজের ব্যক্তিগত খরচের জন্য আপনি ১০০ থেকে ১২০ টাকা নিতে পারেন। এর বেশি না নেয়া ভালো তবে যদি আপনার বাসা মাঠ থেকে দূরে হয় তাইলে আপনি বেশি নিতে পারেন।

আপনার যদি দাঁতে সমস্যা থাকে, এজন্য সেনাবাহিনীর মেডিকেলে বাদ পড়া নিয়ে চিন্তিত থাকেন তাহলে দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয় জানতে এই আর্টিকেলটি পড়তে পারেন। আশা করি আপনার সমস্যার সমাধান পাবেন।

 

এতক্ষণ আপনাকে বলছি যে, সেনাবাহিনীতে আবেদন করতে কি কি কাগজ লাগে – সেনাবাহিনীতে কি কি কাগজ লাগে ২০২২ । এখন বলবো সেনাবাহিনীর মাঠে যাওয়ার আগে করণীয় কি ।

সেনাবাহিনীর মাঠে যাওয়ার আগে করণীয় কি

সেনাবাহিনীর মাঠে যাওয়ার আগে করণীয় কি

এই করণীয় গুলো অনুসরণ না করলে আপনি সেনাবাহিনীর থেকে বাদ পড়তে পারেন। তার মধ্যে হচ্ছে :

১ .  ভদ্রভাবে চুল কাটিয়ে যেতে হবে।

২ . ক্লিন শেভ করে যেতে হবে।

৩ . শরীরের অবাঞ্চিত লোম সমূহ পরিষ্কার করে যেতে হবে।

আপনি একদম পরিষ্কার-পরিচ্ছন্ন পরিপাটি হয়ে লাইনে গিয়ে দাঁড়াবেন।

আপনার একটা বিষয় মাথায় রাখতে হবে আপনি এখানে নায়ক হতে এখানে আসেন নাই। আপনি এখানে এসেছেন সৈনিক পদে ভর্তি হওয়ার জন্য। আপনাকে বাহির থেকে দেখলে যেন মনে হয় আপনার মধ্যে স্পৃহা রয়েছে সৈনিক পদে ভর্তি হওয়ার জন্য। এজন্য মানসিকভাবে জন্য আপনার টেনসন যাতে কম হয় সেই জন্য এই আজকের আর্টিকেলটি তৈরি করা।

সেনাবাহিনীর সৈনিক পদের মাঠের জন্য আমার যে ক্ষুদ্র জ্ঞান রয়েছে এবং অভিজ্ঞতা রয়েছে সেই জ্ঞানের আলোকে বলছি : এর বাইরে কোন কাগজপত্র লাগে না আর এই তথ্যসমূহ আমি সর্বশেষ প্রকাশিত বেশ কয়েকটি বিজ্ঞপ্তি থেকে নিয়েছি। আপনারা সেগুলো যাচাই-বাছাই করে দেখতে পারেন।

1 thought on “সেনাবাহিনীতে আবেদন করতে কি কি কাগজ লাগে”

Leave a Comment