বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | গার্ড গ্রেড – ২

আসসালামু আলাইকুম, আপনারা অনেকেই জানেন যে কিছুদিন আগে বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ গার্ড গ্রেড -২ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছিল। তবে বিজ্ঞপ্তিটি নতুন কিছূু আপডেট এসেছে। ২টি জায়গার ক্ষেত্রে নিয়মের আপডেট এসেছে। একটি হচ্ছে শিক্ষাগত যোগ্যতা এবং অন্যটি হচ্ছে আবেদনের শেষ তারিখ। আপনারা জানেন এপ্রিলের ৬ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে, এরকম প্রথমে প্রকাশ হয়েছিল। কিন্তু এই সময়টা পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি আবেদনের যোগ্যতাও একটু আপডেট করা হয়েছে। তো আজকের এই আর্টিকেল যে বিষয়গুলি নতুন এসেছে সেগুলো বিষয়ে বিস্তারিত সকল তথ্য জানবো আর যেহেতু আবেদনের সময়সীমা বৃদ্ধি পেয়েছে সেহেতু পূর্বের বিষয়গুলো আবার একটু আলোচনা করে দেবো।

 

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

যে নোটিশটি আপনারা দেখতে পাচ্ছেন এটা বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সদ্য প্রকাশিত বিজ্ঞপ্তি। আপনারা লেখা দেখতে পাচ্ছেন সংশোধনী।  যেটা প্রকাশের তারিখ হচ্ছে ১৩ মার্চ ২০২২ নোটিশটির ডান পাশে দেখতে পাচ্ছেন। বিজ্ঞপ্তির ব্যাপারে যে পরিবর্তনগুলো এসেছে সেগুলো ক্ষেত্রে প্রথমে হচ্ছে :

শিক্ষাগত যোগ্যতা

গার্ড গ্রেড – ২ আবেদনে শিক্ষাগত যোগ্যতা : পূর্বে শিক্ষাগত যোগ্যতা ছিল কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণীর সমাপনী সিজিপিএ সংস্থাপক ডিগ্রী। আরেকটা মডিফাই করে বা একটু চেঞ্জ করে বর্তমানে দেওয়া হয়েছে : কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যেকোনো বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ এতে স্নাতক ডিগ্রী।

শারীরিক উচ্চতা

গার্ড গ্রেড – ২ শারীরিক উচ্চতা কত হতে হবে : ন্যূনতম ৫ ফুট ৫ ইঞ্চি শারীরিক উচ্চতা হতে হবে। এই উচ্চতাও আপডেট করা হয়েছে, আগের বিজ্ঞপ্তিতে কম চাওয়া হয়েছিলো কিন্তু আপডেটের পরে এখন বাড়িয়ে দিছে। পাশাপাশি সুঠাম দেহের অধিকারী হতে হবে।

আপনি যদি বাংলাদেশ বর্ডার গাড – বিজিবি তে যোগ দিতে চান কিন্তু বিজিবি মেডিকেলে কি কি কারণে বাদ দেয়া হয় সেটি সমন্ধে না জানেন তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়ার অনুরোধ রইলো – কি কি সমস্যা থাকলে বিজিবি মেডিকেল থেকে বাদ পড়বেন ।}

বেতন

গার্ড গ্রেড – ২ বেতন কত : গার্ড গ্রেড -২ তে আপনারা গ্রেড – ১৪ অনুযায়ী আপনারা বেতন পাবেন, ১০,২০০ টাকা হতে ১৪,৬৮০ টাকা। এই মাসিক বেতনের পাশাপাশি ভাতা সমূহ গুলো পাবেন।

আবেদন সময়সীমা

গার্ড গ্রেড – ২ তে আবেদনের সময় : পূর্বে আবেদন দাখিলে নির্ধারিত সময়সীমা ছিল ৬ এপ্রিল ২০২২। এ সময়ের মধ্যে আপনাদেরকে আবেদন দাখিল করা সর্বশেষ তারিখ জানানো হয়েছিল। কিন্তু এটা এখন পরিবতন করা হয়েছে সর্বশেষ তারিখ এখন করা হয়েছে ১৮ এপ্রিল ২০২২ বিকেল ৫ টা । এ সময়ের মধ্যে আপনারা আবেদন করতে পারবেন। আবেদন করার ক্ষেত্রে আপনাদেরকে যে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

অনলাইন আবেদন

গার্ড গ্রেড – ২ তে কিভাবে আবেদন করবেন : এখানে সম্পূর্ণ অনলাইনে আপনাকে আবেদন করতে হবে। একটি ওয়েবসাইটে গিয়ে আপনাদের আবেদন করতে হবে তাই সেই ওয়েবসাইট লিংক আমি দিয়ে দিচ্ছি। আবেদন লিংক : http://br.teletalk.com.bd । এখানে গিয়ে আপনারা আবেদন করতে পারবেন । প্রয়োজনীয় সকল কাগজপএ দিয়ে আবেদন কম্টপলিট করবেন। আবেদন করার ৭২ ঘন্টার পর আপনাকে পেমেন্ট করতে হবে।

আবেদন ফি

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ টিতে আবেদন ফি কত : বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ আবেদন ফি ১১২ টাকা। আবেদন আবেদন করার ক্ষেত্রে আবেদন ফর্ম টি আপনি যথাযথভাবে পূরণ করবেন, ছবি দিবেন, স্বাক্ষর দিবেন, আর করার পরে পূরণ করার পরে আপনাকে ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি জমা দিতে হবে, যেকোনো টেলিটক সিম থেকে আপনি ১১২ টাকা জমা দিতে পারবেন।

পদ সংখ্যা

গার্ড গ্রেড – ২ তে পদ সংখ্যা কত : এই গার্ড গ্রেড -২ বিজ্ঞপ্তি টির পদ সংখ্যা হলো : ৫৩ টি। এই ৫৩ জন বাংলাদেশের সকল জেলা হতে আবেদন করতে পারবে।

আবেদন জেলা সমূহ

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ কোন কোন জেলা হতে আবেদন করা যাবে : বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সকল জেলা হতে আপনারা আবেদন করতে পারবেন। সকল জেলা হতে ৫৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

বয়স

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে কত বয়স হতে হবে :  ১৮ থেকে ৩০ বছর হতে হবে ১-৩-২০২২ তারিখে প্রার্থীর সর্বোচ্চ বয়স হতে পারবে ৩০ বছর এবং সর্বনিম্ন ১৮ বছর । তবে যারা কোটাধারী প্রার্থী রয়েছেন যেমন : মুক্তিযোদ্ধা কোঠা, বীর মুক্তিযোদ্ধা বা শহীদ বীর মুক্তিযুদ্ধা, শারীরিক প্রতিবন্ধী কোটার প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিল করা হয়েছে।

Leave a Comment