ফরেস্ট গার্ড এর কাজ কি | ফরেস্ট গার্ড হতে যোগ্যতা | বেতন কত 2022

আজকে আমরা ফরেস্ট গার্ড পদের ব্যাপারে বিস্তারিত সকল তথ্য জানবো। যা জানবো : ফরেস্ট গার্ড এর কাজ কি, ফরেস্ট গার্ড কাকে বলে, ফরেস্ট গার্ড এর বেতন কত, ফরেস্ট গার্ড হতে যোগ্যতা এবং ফরেস্ট গার্ড নিয়োগ বা ফরেস্ট গার্ড সার্কুলার। এই সকল তথ্য আমরা আজকের আর্টিকেলে আলোচনা করতে যাচ্ছি তাই আপনারা যারা অফিস সহায়ক পদে আবেদন করবেন ভাবেছেন বা করবেন তাদের জন্য আমাদের এই আর্টিকেল টি খুবই গুরুত্বপূর্ণ।

 

ফরেস্ট গার্ড

বাংলাদেশ সরকারের পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় জনপ্রিয় পদ হচ্ছে ফরেস্ট গার্ড। ফরেস্ট গার্ড পদটি ১৯ তম গ্রেডের চাকরি।

ফরেস্ট গার্ড কাকে বলে

ফরেস্ট অর্থ বন এবং গার্ড অর্থ পাহারা দেওয়া বা রক্ষা করা। তার মানে, যারা বন রক্ষায় অথবা বন পাহারা দেয়ায় নিযুক্ত থাকে তাদেরকে ফরেস্ট গার্ড বলে।

ফরেস্ট গার্ড হতে যোগ্যতা 

একজন ফরেস্ট গার্ড হতে চাইলে আপনাকে এসএসসি পরিক্ষায় উওীর্ণ হতে হবে। এর পাশাপাশি সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে এবং উচ্চতা ১৬৩ সে.মি ও বুকের মাপ ৭৬ সে.মি থাকতে হবে। এইসব যোগ্যতা যদি আপনার মধ্যে থেকে থাকে তাহলে আপনি ফরেস্ট গার্ডে আবেদন করতে পারবেন। এটা হলো ফরেস্ট গার্ড হতে যোগ্যতা।

আরও পড়ুন : সেনাবাহিনী মাঠে কি কি করতে হয়

ফরেস্ট গার্ড এর বেতন কত

ফরেস্ট গার্ড হচ্ছে বাংলাদেশ পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ১৯ তম গ্রেডের একটি পদ। যেখানে ৮,৫০০ থেকে ২০,৫৭০ টাকা মূল বেতন প্রদান করা হয়।

ফরেস্ট গার্ড এর কাজ কি

ফরেস্ট গার্ড পদের নাম নাম থেকে কিন্তু কাজের বিষয়টা ক্লিয়ার হওয়া যায়। ফরেস্ট মানে বন জঙ্গল, গার্ড মানে পাহারা দেয়া। আমরা যদি সিকিউরিটি গার্ডের কথা চিন্তা করি তাহলে সিকিউরিটি গার্ড একটি অফিসের ক্ষেত্রে সিকিউরিটি প্রদান করে থাকে কিংবা একটি অফিসের সার্বিক নিরাপত্তার কাজগুলো করে থাকে সিকিউরিটি গার্ড। ঠিক তেমনি ভাবে একজন ফরেস্ট গার্ড এর কাজ। নিচে ফরেস্ট গার্ড এর কাজ সম্পর্কে ধারণা দেয়া হলো : 

  • বন জঙ্গলে কর্তৃপক্ষ ব্যতীত বনে অন্য কারা কারা ডুকেছে কিনা
  • বনের ভিতরে কেউ কোন বিশৃঙ্খলা সৃষ্টি করছে কিনা
  • বন নিধন করা হচ্ছে কিনা
  • বিনা অনুমতিতে ফরেস্টে কেউ আসছে কিনা
  • ফরেস্টে কোন অনৈতিক কাজ কর্ম হচ্ছে কিনা
  • বৃক্ষ কেটে ফেলা হচ্ছে কিনা
  • বনের পশু পাখিদের কোন ক্ষতি করা হচ্ছে কিনা।

এই বিষয়গুলো খেয়াল রাখা একজন ফরেস্ট গার্ডের প্রধান কাজ। একজন ফরেস্ট গার্ডকে বনের যে অংশটুকু তাকে দায়িত্ব দেয়া হয় সে অংশের মধ্যে এই সকল কাজের তদারকি করা করতে হয়। ফরেস্ট গার্ডকে আলাদাভাবে পোশাক দেওয়া হয় এবং তাদেরকে দায়িত্ব পালন করার আগে তাদেরকে ট্রেনিং করানো হয়।

ফরেস্ট গার্ড নিয়োগ বা ফরেস্ট গার্ড সার্কুলার

কিছুদিন আগে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটে বিশাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছিলো। তবে সেই বিজ্ঞপ্তির আবেদন করার তারিখ শেষ। সেই বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চাইলে এই আর্টিকেলটি পড়তে পারেন – বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি । যদি এর পরিবর্তীতে কোন ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পায় তাহলে আপনাদের জন্য সেই বিষয়ে আর্টিকেল দেয়া হবে।

 

তো এই ছিলো – ফরেস্ট গার্ড সম্পর্কিত আর্টিকেল। ফরেস্ট গার্ড নিয়ে আপনাদের করা সকল প্রশ্নের উওর দেয়া চেস্টা করেছি। এর বাহিরেও যদি আপনাদের অফিস সহায়ক নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানান।

1 thought on “ফরেস্ট গার্ড এর কাজ কি | ফরেস্ট গার্ড হতে যোগ্যতা | বেতন কত 2022”

Leave a Comment