পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২ | পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি

পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২ একটি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে যেখানে বাংলাদেশের সকল জেলা থেকে যোগ্য প্রার্থীর আবেদন করতে পারবেন। এখানে আপনারা এসএসসি পাশে বাংলাদেশের প্রতিটা জেলা থেকে আবেদন করতে পারবেন। পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২ এই পদে বাংলা মাধ্যম এবং ইংরেজী মাধ্যম দুটি মাধ্যম রয়েছে। দুটি মাধ্যমে আপনার আবেদন করতে পারবেন। তো আজকের আর্টিকেলে আমরা পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২ বিজ্ঞপ্তিটি রয়েছে এটার ব্যাপারে বিস্তারিত সকল তথ্য জানবো। কিভাবে কত তারিখের মধ্যে কোন সকল প্রার্থীর আবেদন করতে পারবেন ইত্যাদি।

 

পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২

পুলিশের বেসাময়িক পদে যে নিয়োগ টি প্রকাশিত পেয়েছে এটা মূলত রাজারবাগ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের একটি পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি। এই স্কুল এন্ড কলেজটি এটা মূলত ঢাকা মেট্রোপলিটন পুলিশ কর্তৃক পরিচালিত হয়। তো বুঝতে পারছেন এটি বাংলাদেশ পুলিশ দ্বারা পরিচালিত একটি প্রতিষ্ঠান। এখানে সহকারি শিক্ষক সহ দারোয়ানসহ বেশ কয়েকটি পদ রয়েছে। বাংলা ও ইংরেজি দুটো মাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। বিজ্ঞপ্তিটি বাংলা মাধ্যমে প্রথম যে পত্র রয়েছে পদের নাম হচ্ছে :

বাংলা মাধ্যম

সহকারি শিক্ষক

পদ সংখ্যা : এখানে ২ জনকে নিয়োগ দেয়া হবে।

বিষয় : মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে গণিত বিষয়ের ক্ষেত্রে সহকারী শিক্ষক।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য যে যোগ্যতার প্রয়োজন। সেটা হচ্ছে, কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয় দ্বিতীয় শ্রেণীর অনার্স সহ স্নাতক ডিগ্রি অর্জন করতে হবে। পাশাপাশি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ এবং বি.এড ডিগ্রিধারী প্রার্থীদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

আরও পড়ুন : আপনি যদি বাংলাদেশ সেনাবাহিণরি মাঠে কি কি কাগজপএ লাগে এটি না জানেন তাহলে এই আর্টিকেলটি পড়তে পারেন – সেনাবাহিনী মাঠে কি কি কাগজ লাগে ২০২২

 

সহকারি শিক্ষক

বিষয় : বাংলাদেশ ও বিশ্ব পরিচয় সাবজেক্টের জন্য সহকারী শিক্ষক।

পদ সংখ্যা : এখানে ১ জনকে নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে অনার্স সহ তৃতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রী,  আর সহকারী শিক্ষক পদের মতো এখানেও শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

 

দারোয়ান

পদ সংখ্যা : এখানে ১ জনকে নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : এখানে আপনারা এসএসসি পাসেই আবেদন করতে পারবেন। তবে এখানে আবেদন করার জন্য অবশ্যই সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।

প্রদর্শক বাংলা মাধ্যমে এই পদগুলোই ছিল এখন হচ্ছে ইংলিশ মাধ্যম।

 

ইংলিশ মাধ্যম

সহকারী শিক্ষক

বিষয় : গনিত বিষয়ের জন্য সহকারি শিক্ষক।

পদ সংখ্যা : এখানে ১ জনকে নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : এখানে আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করতে হবে। পাশাপাশি ইংরেজি বলার সক্ষমতা বা দক্ষতা এটা হচ্ছে থাকতে হবে।

 

সহকারী শিক্ষক

বিষয় : ইংরেজি বিষয়ের জন্য সহকারি শিক্ষক।

পদ সংখ্যা : এখানে ১ জনকে নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রী কমপ্লিট করতে হবে। পাশাপাশি শিক্ষা জীবনে কোনো তৃতীয় শ্রেণীর গ্রহণযোগ্য নয়।

 

সহকারী শিক্ষক

পদ সংখ্যা : এখানে ১ জনকে নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা : এখানে একজন নিয়োগ দেয়া হবে আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রী কমপ্লিট করতে হবে। পাশাপাশি শিক্ষা জীবনের কোনো তৃতীয় শ্রেণি বিভাগ কিন্তু গ্রহণযোগ্য নয়।

এগুলো ছিল পদের ব্যাপারে বিস্তারিত তথ্য।

 

আবেদন করতে কি কি রুলস মেনটেন করতে হবে

সে ক্ষেত্রে প্রথম হচ্ছে আগামী ১৩/৪/২০২২ এই তারিখের মধ্যে সভাপতি গভর্নিং বডি রাজার বাগ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজ, রাজারবাঘ ঢাকা ১২১৭। এই ঠিকানায় ডাকযোগে অথবা সরাসরি আবেদনপত্র পৌঁছাতে হবে। কেবলমাত্র নির্ধারিত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীগণ পূর্ণাঙ্গ জীবন বৃত্তান্তসহ মোবাইল নম্বর উল্লেখ পূর্বক আবেদন করতে পারেন। এপ্রিল ১৩ তারিখ পর্যন্ত আপনারা উক্ত উপায় আবেদন করতে পারবেন। আবেদনপত্রের সাথে প্রথম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, সদ্যতোলা ২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি, জাতীয় পরিচয় পত্র এবং হচ্ছে অভিজ্ঞতার সনদপত্র সংযুক্ত করতে হবে।

 

আবেদনকারীর বয়স

বিজ্ঞপ্তিটি প্রকাশের তারিখ পর্যন্ত আবেদনকারী বয়স সর্বোচ্চ ৩৫ বছর হতে পারবে। সর্বোচ্চ ৩৫ বছর পর্যন্ত আবেদন করা যাবে। এর বাইরে কেউ আবেদন করতে পারবেন না।

 

আবেদন ফি

এর বিষয়টি বলা হয়েছে সেটা হচ্ছে, অধ্যক্ষ রাজার বাগ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজ, রাজারবাঘ ঢাকা। এর অনুকূলে শিক্ষকদের জন্য ৫০০ টাকা এবং চতুর্থ শ্রেণীর কর্মচারী মানে দারোয়ান যে পদটি রয়েছে সেজন্য ৩০০ টাকা মূল্যের প্রি-অর্ডার বা ব্যাংক ড্রাপ করতে হবে। যে অনুকূলে করবেন ঠিকানাটি আশা করি বুঝতে পেরেছেন যে, অধ্যক্ষ রাজার বাগ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজ, রাজারবাঘ ঢাকা এর অনুকূলে।

 

লিখিত মৌখিক পরীক্ষার তারিখ তারা এসএমএসের মাধ্যমে বা ওয়েবসাইটে প্রকাশ করবে সেখান থেকে আপনারা দেখে নিতে পারবেন। এই ছিল রাজার বাগ পুলিশ লাইন স্কুল এন্ড কলেজ বা পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২ বিজ্ঞপ্তিটি সেটার ব্যাপারে বিস্তারিত সকল তথ্য।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন, কিভাবে কত তারিখ কোথায় আবেদন করতে হবে। আজকের আর্টিকেল এখানে শেষ করছি ইনশাল্লাহ দেখা হচ্ছে অন্য কোন নতুন কোন আর্টিকেলে। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।

Leave a Comment