নার্সিং ভর্তি পরীক্ষা প্রস্তুতি | নার্সিং ভর্তি পরীক্ষায় কোন বই পড়বেন

আপনারা মধ্যে যারা ২০২২ সালের নার্সিং ভর্তি পরীক্ষা দিবেন অথবা নার্সিং ভর্তি পরীক্ষা ২০২২ পরিক্ষার্থী রয়েছেন, তারা কিভাবে নার্সিং ভর্তি পরীক্ষা প্রস্তুতি নিবেন সেই বিষয়ের আজকের আর্টিকেল। আপনারা অনেকেই জানতে চান, কি কি বই পড়বো অথবা কোন কোন টপিকের উপর পড়লে পরিক্ষায় বেশি উওর কমন পড়বে। তাই আজকে নার্সিং ভর্তি পরীক্ষায় কোন বই পড়বেন এবং কোন টপিকগুলো বেশি পড়বেন, নার্সিং ভর্তি পরীক্ষায় কেনো গাইড বই পড়বেন ইত্যাদি বিষয় সমূহ নিয়ে আজকে আর্টিকেল তৈরি করেছি।

 

নার্সিং ভর্তি পরীক্ষা প্রস্তুতি – নার্সিং ভর্তি পরীক্ষায় কোন বই পড়বেন

বাংলা 

বাংলার জন্য আমি আপনাদের বলবো আপনারা বাংলার মেইন বই টি পড়বেন। আপনার আগে মেইন বইটি পড়বেন তবে অনেক বেশি কিছু করার দরকার নাই। শুধু লেখক পরিচিতিগুলো পড়বেন। গদ্য, পদ্য, লেখক পরিচিতগুলো ভালো ভাবে পড়বেন। সাহিত্য জন্য এমপিথ্রি বইটা পড়তে পারেন। এমপিথ্রি অনেক ভালো এটাতে সাহিত্য অনেক ভালো করে দেয়া আছে। 

ইংরেজি 

ইংরেজির জন্য বেসিক গ্রামার থেকে বেশি প্রশ্ন আসে বিগত কিছু সাল থেকে এটাই বেশি হচ্ছে। তবে অনেক বেশি কঠিন প্রশ্ন এখানে হয় না। তো ইংরেজির জন্য : ইংলিশ ফর কম্পেটেটিভ এক্সাম বইটি পড়তে পারেন। বাট ইংরেজির জন্য আপনার বেসিক জ্ঞান থাকতে হবে। এর জন্য আপনি ৮-১০ ক্লাসের যে ইংরেজি গ্রামার বই গুলো আছে সেগুলো পড়ে আপনার জ্ঞান আরও বাড়াতে পারেন। আপনার কাছে যদি ৮-১০ ক্লাসের ইংরেজি বই না থাকে তাহলে আপনার পরিচিত অথবা আশোপাশে যেকোন লাইব্রেরি থেকে সংগ্রহ করতে পারেন এবং বিগত সালের যেসব প্রশ্ন এসছে সেই প্রশ্ন দেখুন সেগুলোও পড়ুন।

এছাড়াও যে টপিকে বেশি প্রশ্ন আসে তা হলো : Antonyms, Right form of verbs, Article, Tense, Transformation of sentence, Voice Change, Preposition, Synonyms, Degree of comparison, Spelling, Gender, Tag question, Phrase and idioms, Group verb, Appropriate preposition, completing sentence. এইসব টপিকে বেশি প্রশ্ন আসে তাই এগুলো ভালো ভাবে পড়ুন।

সাধারণ জ্ঞান 

সাধারণ জ্ঞান বিষয় এর জন্য আপনারা জোবায়েরস জিকে বইটি পড়তে পারেন। কারণ সাধারণ জ্ঞান বাংলাদেশ এবং আন্তজার্তিক দুইটি একত্রে দেয়া আছে বলে আমি মনে করি আপনাদের জন্য এই বই ভালো হব। এছাড়াও প্রতিমাসের যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো হবে সেগুলো সম্পর্কে কিছু জ্ঞান রাখবেন।

তাছাড়াও সাধারণ জ্ঞান পরিক্ষার জন্য এই টপিকগুলো পড়তে পারেন : কোভিড-১৯, সাম্প্রতিক বাংলাদেশ ও আন্তর্জাতিক, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, বাংলাদেশের বিভিন্ন সম্পদ, কৃষি, বস্ত্র, নোবেল পুরস্কার, রোহিঙ্গা ইস্যু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, গুরুত্বপূর্ণ দিবস, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বাংলাদেশের উপজাতি ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী,  ভাস্কর ও ভাস্কর্য, বাংলাদেশের বিভিন্ন নদীর উৎপত্তিস্থল ও মিলনস্থল, চা, খেলাধুলা, বিভিন্ন পুরস্কার, বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রত্নতাত্ত্বিক স্থান সমূহ, মহাবিশ্ব, নারী ও শিশু, পাঠ, মৎস্য ও খনিজ ইত্যাদি।

আরও পড়ুন : আপনি যদি পুলিশের বেসাময়িক পদে আবেদন করতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন – পুলিশ বেসামরিক পদে নিয়োগ ২০২২ ।}

গণিত 

গণিতে যেহেতু ১০ মার্ক তাই অনেক বেশি পড়াশুনা না করে কিছু কিছু গুরুত্বপূর্ণ টপিক গুলো ভালো ভাবে পড়বেন। কালন নার্সিং গনিত পরিক।সা আহামরি কঠিন প্রশ্ন আসে না, বেসিক গণিত গুলাই বেশি আসে। যেসব টপিকে বেশিভাগ প্রশ্ন আসে : ত্রিভুজ, বৃত্ত, চতুর্ভুজ, শতকরা, লাভ ক্ষতি, বয়স সমস্যা সম্পর্কিত অংক, গড়, বিভিন্ন বীজগাণিতিক সূত্রাবলী, বিভিন্ন কোণ ও কোণের প্রকারভেদ, ঐকিক নিয়ম, সমাধান, উৎপাদক, মান নির্ণয়, সূচক, গসাগু, ধারা, লসাগু, সমীকরণ।

আপনার যদি ৮-১০ ক্লাসের বই সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে আপনি খুব সহজেই গণিত পরিক্ষায় উত্তীর্ণ হতে পারবেন। গণিত বই এর জন্য আপনি : খাইরুল বেসিক ম্যাথ অথবা ম্যাথ উইথআউট ক্যালকুলেটর বই গুলো পড়তে পারেন। এই বইগুলোতে বিগত সালের প্রশ্নসহ কিভাবে নার্সিং ভর্তি পরীক্ষা প্রশ্ন আসে সেই অনুসারে পড়াগুলো রয়েছে, আমার মতে, আপনারা ৮-১০ ক্লাসের বই না পড়ে এইগুলো পড়তে পারেন কারণ ৩ টি ক্লাশের বই পড়তে অনেক সময় লাগবে এবং ৮-১০ ক্লাসের বইগুলো কিভাবে প্রশ্ন আসবে সেই সর্ম্পকেও ধারণা নেই।

বিজ্ঞান 

এই বিষয়গুলোর পরিক্ষার জন্য আপনারা এসএসসি বোর্ড বই গুলো পড়তে পারেন। এই এসএসসির বোর্ড বই থেকেই বেশিভাগ প্রশ্ন আসে। এই সব টপিকে বেশিভাগ প্রশ্ন আসে : পুষ্টি ও ভিটামিন, খাদ্য, রক্ত, রক্তচাপ ও রক্ত সঞ্চালন, মানব দেহ, বিভিন্ন রোগের কারণ ও প্রতিকার, সালোকসংশ্লেষণ, জোয়ার ভাটা, ধাতব পদার্থ ও ধাতব পদার্থ, এসিড ক্ষার ও লবণ, বিভিন্ন প্রাকৃতিক খনিজ উৎস, শব্দ ও তরঙ্গ, তাপ, তড়িৎ, ইলেকট্রনিক্স, তেজস্ক্রিয়তা, জৈব যৌগ ও অজৈব যৌগ, প্রাকৃতিক দুর্যোগ, শক্তির উৎস ও রূপান্তর, এটমের গঠন, নবায়নযোগ্য শক্তি, ভাইরাস, ব্যাকটেরিয়া, আলো, চুম্বকত্ব, পরাগায়ন, বায়ুমণ্ডল। এই সব টপিকের উপরে বেশি গুরুত্ব দেয়ার চেস্টা করবেন।

মেইন বইয়ের পাশাপাশি গাইড বইও পড়বেন। দুটো পড়লে পরিক্ষার প্রস্তুতি ভালো হয়। তাই বিজ্ঞান বিষয় জন্য যে বই পড়বেন : নিউরণ বইটি পড়তে পারেন। এই বইতে নার্সিং বিজ্ঞান বিষয় ভর্তি পরীক্ষা সব কিছু বিস্তারিত ভাবে দেয়া রয়েছে। শুধু মেইন বই না পড়ে, মেইন বইয়ের পাশাপাশি গাইড বই ও পড়বেন।

 

নার্সিং ভর্তি পরীক্ষায় কেনো গাইড বই পড়বেন

শুধু মেইন বইতে আপনি নার্সিং ভর্তি পরীক্ষা প্রস্তুতি সম্পূর্ণ ভাবে নিতে পারবেন না অথবা বেশি জ্ঞান অর্জন করতে পারবেন না। গাইড বইগুলোতে বিগত সালের প্রশ্ন ছাড়াও নার্সিং ভর্তি পরীক্ষা কিভাবে প্রশ্ন আনবে সেই ধরণে প্রশ্ন এবং উওর গুলো দেয়া থাকে, যেগুলো আপনি দেখলে আপনার এক্সটা ধারণা হবে। কিন্তু শুধু মেইন বইতে আপনি এই ধারণাটা পাবে না। তাই বলে যে, শুধূ গাইড বই পড়বেন এমনটাও কিন্তু নয়, আপনাকে দুটোই পড়তে হবে। তাইলেই আপনি ভালো মার্কস পাবার আশা করতে পারেন।

 

এটা ছিল হাসপাতালে নার্সিং ভর্তি পরীক্ষা প্রস্তুতি সম্পর্কে আলোচনা। অনেকে মনে প্রশ্ন থাকে যে, নার্সিং ভর্তি পরীক্ষায় কোন বই পড়বেন বা কিভাবে নার্সিং ভর্তি পরীক্ষা প্রস্তুতি নিবো। তাই আপনাদের জন্য এই আর্টিকেলটি তৈরি করা। আশা করি আপনার সবকিছু বুঝতে পারছেন। আর যদি কেউ কিছু বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করবেন, আমি আপনাদের সমস্যা সমাধানের সব্বোর্চ্চ চেস্টা করবো।

Leave a Comment