দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়

আমাদের মধ্যে অনেকের শখ বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করার। কিন্তু অনেকের দাঁতে সমস্যার থাকার কারণে চাকরি হবে কিনা এটা নিয়ে অনেক চিন্তিত থাকেন। দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয় এই বিষয়টির উপরে আপনারা অনেক খোজাখুজি করেন, যে দাঁতের কি সমস্যা থাকলে সেনাবাহিনীর মেডিকেল থেকে বাদ দিয়ে দেয়া হয়। আপনাদের সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের এই আর্টিকেল টি আমি সাজিয়েছি।

 

দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়

কি কি সমস্যার কারণে আপনি বাদ পড়তে পারেন সেটি নিয়ে প্রশ্ন এবং উওর আকারে সাজিয়ে আপনাদের বুঝানোর চেস্টা করেছি।

 

আমার দাঁতে ক্যাপ লাগানো তাতে কি কোন সমস্যা হবে?

উওর : আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করবেন আপনার পুরোটা সময়। আপনি যতদিন না আপনি অবসর হচ্ছেন ততদিন বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করবেন। কিন্তু আপনি যে দাঁতে ক্যাপ লাগালেন সেটা কি স্থায়ী হবে? আমার মতে, অবশ্যই না। কারণ সেই জায়গায় ৬ মাস বা ১ বছর বছর আবার ইনফেকশন হতে পারে। যদি তারা ভাবে এই ক্যাপটি ক্ষণস্থায়ী তাহলে আপনি বাদ পড়ে যাবেন।

বাংলাদেশ সেনাবাহিনীর মাঠে শুরু থেকে একদম শেষ পর্যন্ত কি কি করানো হয় এ বিষয়গুলো নিয়ে একটি আর্টিকেল দিয়েছি আপনারা চাইলে সেটি পড়ে আসতে পারেন।  সেনাবাহিনীর মাঠে কি কি হয়

কি কি সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না জানতে এই আর্টিকেলটি পড়ে আসতে পারেন।

 

দাঁতে সমস্যার কারণে দাঁতটি উঠিয়ে ফেলছি এখন মেডিকেলে কোন সমস্যা হবে কিনা?

উওর :  আপনি যদি দাঁত তুলে ফেলে থাকেন, তাহলে হচ্ছে আপনার সমস্যা হবে আপনাকে বাদ দিয়ে দিতে পারে।

দাঁতে সমস্যা থাকলে কোন সমস্যা হবে কিনা?

উওর : যদি আপনি স্থায়ী সমাধান করতে পারেন তাহলে আপনাকে এই সমস্যার কারণে বাদ দিবে না। যদি ওই দাঁতে আবার কিছু দিন পরে সমস্যা হবে এরকম কোন সম্ভবনা তারা দেখে তাহলে আপনাকে বাদ দিয়ে দিবে।

দাঁতের ফিলিং করা থাকলে কোন প্রবলেম হবে?

উওর : দাঁতে যদি ফিলিং করা থাকে তাহলে ৬ মাস বা ৮ মাস কয়েক বছর পরে ফিলিং টা নষ্ট হয়ে যায়। পরে পুনরায় ফিলিং টা করতে হয়। এক্ষেত্রে আপনি বাংলাদেশ সেনাবাহিনীতে জয়েন করার পরে যদি আপনার এরকম হয় তাহলে বিষয়টা একটু অস্বস্তিকর। সেজন্য আপনাকে বাদ দিয়ে দিতে পারে।

দাঁতের মাড়ির মাঝখানে পোকা খেয়ে একটু ফাঁকা করে ফেলেছে, ডাক্তারের কাছে গিয়ে ঠিক করলে কি মেডিকেলে কোন সমস্যা হবে?

উওর : হ্যাঁ সমস্যা হবে, যদি কৃতপক্ষ জায়গাটি দেখে মনে করে এখানে থেকে পুনরায় আবার পোকা আক্রান্ত হতে পারে,  আপনাকে বাদ দিয়ে দিবে।

একটা দাঁত ভাঙ্গা থাকলে এতে কোন সমস্যা হবে?

উওর : হ্যাঁ আপনি বাদ পড়ে যাবেন। কারণ ভাঙ্গা যদি থাকে শরীরের কোন অংশ, তাহলে তারা আপনাকে বাদ দিয়ে দিবে এটা বাংলাদেশ সেনাবাহিনীর নিয়ম।

দাঁতে পোকা থাকলে কি বাদ দিয়ে দেয়?

উওর : আপনার দাঁতে যদি পোকা থাকে আর যদি আপনি সেটার স্থায়ী সমাধান না করেন তাহলে আপনাকে বাদ দিয়ে দিবে।

দাঁত যদি উচু নিচু থাকে তাহলে বি বাদ দিয়ে দিবে?

উওর : জি হ্যা, আপনার দাঁত যদি সমান না থাকে বা অথবা আকাবাকা হয় তাহলে আপনাকে বাদ দিয়ে দিবে।

আমার দাঁতে পোকা ধরেছে তাহলে কিভাবে সেনাবাহিনীতে টিকবো?

উওর : দাঁতে যদি পোকা ধরে থাকে তাহলে আপনি চিকিৎসা করান। যদি আপনি পুরোপুরি নির্মূল করতে পারেন তাহলে বাংলাদেশ সেনাবাহিনীতে অন্তত দাঁতের জন্য আপনি বাদ পড়বেন না।

একটি মাড়ির দাঁত যদি না থাকে তাহলে কি বাদ দিয়ে দিবে?

উওর : হ্যাঁ অবশ্যই বাদ দিয়ে দিবে।

যদি বাংলাদেশ সেনাবাহিনীতে আমি চাকরি করতে চাই আর আমার দাঁতে যদি সমস্যা থাকে তাহলে কি আমি চাকরি পারবো?

উওর : না দাঁতে কোন রকম সমস্যা থাকলে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন না। তবে আপনি চিকিৎসার মাধ্যমে স্থায়ী সমাধান করতে পারলে আপনাকে বাদ দিবে না। তবুও আপনি চেস্টা করে দেখতে পারেন কারণ মানুষের ভাগ্যের কথা বলা যায় না। দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়

 

পরিশেষে আমি একটা কথাই বলতে চাই, বাংলাদেশ সেনাবাহিনীতে শুধু আপনি একা যাবেন না, সৈনিক পদে চাকরি পাওয়ার জন্য অনেকে যাবে। তো অনেকের মধ্যে কিন্তু এরকম অনেকেই থাকবে যাদের কোন সমস্যা নেই। তো তাদেরকে রেখে তো আর একজন সমস্যা যুক্ত মানুষকে তারা নিবে না। সে ক্ষেত্রে নিরাশ হওয়ার কিছু নেই। সবকিছুই ডিপেন্ড করে ভাগ্যের উপর।

তো এই ছিলো আজকের দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয় আর্টিকেল। সেনাবাহিনী নিয়ে আরও কিছু প্রশ্ন থাকলে সেটি কমেন্ট করে জানাতে পারেন। আমি উওর বলে দেয়ার চেস্টা করবো।

2 thoughts on “দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়”

  1. সামনের দুই দাঁতের মাঝে ফাঁকা থাকলে বাদ করে দেয়?

    Reply
    • ফাঁকা যদি বেশি হয় তাহলে বাদ দিয়ে দিবে, তবে ফাঁকা স্বাভাবিক হলে তাতে সমস্যা হবে না। তবে একটি কথায় মাথায় রাখবেন সেনাবাহিনীতে সব সময় সব দিকে পারফেক্ট ব্যক্তিদের সুযোগ দিয়ে থাকে।

      Reply

Leave a Comment