গেটম্যান এর কাজ কি | গেটম্যান এর বেতন কত | গেটম্যান নিয়োগ ২০২২

বাংলাদেশ রেলওয়ে চতুর্থ শ্রেণীর ২০ তম গ্রেডের চাকরি হল গেটম্যান এর চাকরি। রেলওয়ের মধ্যে সবচেয়ে জনপ্রিয় বা সবচেয়ে সুপরিচিত পদ হচ্ছে গেটম্যান। তো আজকে জনাবো : গেটম্যান কাকে বলে, গেটম্যান এর কাজ কি, গেটম্যান এর বেতন কত, গেটম্যান পদে আবেদন যোগ্যতা, গেটম্যান এর সুযোগ-সুবিধা গুলো কি কি ইত্যাদি। মূলত আজকের আর্টিকেলটি গেটম্যান নিয়ে। তাই গেটম্যান চাকরির সকল তথ্য আপনারা আমাদের আর্টিকেলে পেয়ে যাবেন।

 

গেটম্যান কাকে বলে

যেসব রাস্তায় গাড়ি চলাচলের পাশাপাশি রেল পদও রয়েছে এবং সেইসব রাস্তায় ট্রেন আসলে ট্রেন যাএা নিরাপদ করার জন্য যারা সড়ক পথ বন্ধ করার কাজে নিয়োজিত থাকে তাদেরকে গেটম্যান বলে। অর্থাৎ, আপনারা রাস্তা দিয়ে চলাফেরা করা সময় দেখবেন সেসব রাস্তা রয়েছে গাড়ি চলাচলের জন্য সেগুলো মাঝখান দিয়ে যদি ট্রেনের রাস্তা থাকে তাহলে এক থেকে দু জন লোক ওই রাস্তার পাশে থাকে রাস্তা ব্লক করে দেয়ার জন্য যেন ট্রেনটা যেতে পারে কোনো দুর্ঘটনা না ঘটে। এই কাজগুলো যারা করে তাদেরকে বলা হয় গেটম্যান।

গেটম্যান এর কাজ কি

ট্রেন আসার খবর পেয়ে সড়ক পথ বন্ধ করে রেল পদ কে চালু করে ট্রেন যাএা নিরাপদ করাই গেটম্যানের প্রধান কাজ। সাধারণত গেটম্যানরা সড়ক পথ এবং রেল পথের সংযোগস্থলে ডিউটি করে থাকেন। বাংলাদেশের রেলওয়ের চতুর্থ শ্রেণীর পদ হচ্ছে গেটম্যান পদ।

আরও পড়ুন : কিভাবে প্রোফাইল টাইপ পেজ বানাবো

গেটম্যান এর বেতন কত

সরকারির চাকরির গ্রেড অনুযায়ী গেটম্যান পদের গ্রেড হচ্ছে ২০ তম। তাই একজন গেটম্যান এর বেতন : ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা।

গেটম্যান পদে আবেদন যোগ্যতা

আপনি যদি বাংলাদেশ রেলওয়ের গেটম্যান পদে আবেদন করতে চান তাহলে আপনাকে এসএসসি পাশ করতে হবে। একজন এসএসসি পরিক্ষায় উওীর্ণ ব্যক্তিই রেলওয়ের গেটম্যান পদে আবেদন করতে পারবে।

গেটম্যান পদে বয়স : গেটম্যান পদে আবেদন করতে চাইলে আপনার বয়স ১৮ – ৩০ বছরের মধ্যে হতে হবে। কোটাধারী প্রার্থীদের জন্য বয়স ৩২ বছর পযর্ন্ত শিথিল যোগ্য।

গেটম্যান এর সুযোগ-সুবিধা গুলো কি কি

একজন গেটম্যানের মূল বেতনের পাশাপাশি কিন্তু অন্যান্য সুযোগ-সুবিধা দেয়া হয়। ২০ তম গ্রেডের একজন কর্মচারী যে ভাতা গুলো পেয়ে থাকে সেগুলো গেটম্যানরাও পেয়ে থাকে। প্রত্যেকটা কাজের ক্ষেত্রে কাজের ধরন অনুযায়ী কিন্তু সুযোগ সুবিধা রয়েছে।

গেটম্যান নিয়োগ ২০২২ – গেটম্যান নিয়োগ সার্কুলার ২০২২

অবশেষে বাংলাদেশ রেলওয়ের গেটম্যান পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। যার শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাশ। নিচে বিজ্ঞপ্তিরে কিছু তথ্য দেয়া হল :

প্রতিষ্ঠানবাংলাদেশ রেলওয়ে
পদের নামগেইটম্যান (ট্রাফিক)
পদসংখ্যা৬৮৪ টি
শিক্ষাগত যোগ্যতাএসএসসি পাশ
আবেদন শুরু৬ই জুন, ২০২২ ইং
আবেদনের শেষ তারিখ১৮ই জুলাই, ২০২২ইং
আবেদন ফি৫৬/- টাকা

 

গেটম্যান নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

গেটম্যান এর কাজ কি | গেটম্যান এর বেতন কত | গেটম্যান নিয়োগ ২০২২

বাংলাদেশ রেলওয়ের গেটম্যান পদে বাংলাদেশী স্হায়ী নাগরীকরা আবেদন করতে পারবে। 

আবেদন বয়স : ১ জুন ২০২২ তারিখ হতে প্রার্থীর বয়স ১৮-৩০ বছর হতে হবে।

আবেদন : এই পদে আবেদন করতে হলে আপনাকে অনলাইন আবেদন করতে হবে। অনলাইনে আবেদন লিংক : http://br.teletalk.com.bd

 

গেটম্যান পদে পেনশন হয় কি

জি হ্যা। অন্যান্য সকল সরকারি চাকরির মতো গেটম্যান পদেও পেনশন হয়।

গেটম্যান পদে ডিউটি

রেলওয়ের লাইনের প্রত্যেকটি ব্লকে তিনজন করে গেটম্যান থাকে। প্রত্যেকে প্রতিদিন ৮ ঘন্টা করে ডিউটি করে থাকে। 

ডিউটি সময় : গেটম্যান পদে বিভিন্ন সময় ডিউটি থাকে বিধায় মাসের প্রত্যেক দিন একই সময় ডিউটি হয় না। মাসের প্রথম ভাগে ডিউটি সময় সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত, আবার মাসের দ্বিতীয় ভাগে দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত, আবার মাসের তৃতীয় ভাগে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত। এভাবে ডিউটি চলতে থাকে।

পয়েন্টসম্যানে আবেদন করবেন নাকি গেটম্যানে?

যারা এসএসসি পাসে করে আর্থিক অসচ্ছলতা ভুগছেন কিংবা নিজের ইচ্ছাই এসএসসি পাস করে যারা একটি সরকার চাকরি করতে চান তারা বাংলাদেশ রেলওয়ের গেটম্যান পদে আবেদন করতে পারেন। আর যদি আপনার কোন দক্ষতা থাকে তােহলে আপনি বাংলাদেশ রেলওয়ের পয়েন্টসম্যান পদে আবেদন করতে পারেন। তবে গেটম্যানের চেয়ে পয়েন্টসম্যানের বেতন একটু বেশি এবং গেটম্যানের মতো বেশি কাজ মাঠ পযার্য়ে করা লাগে না। – আপনি যদি পয়েন্টসম্যান নিয়ে বিস্তারিত জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়তে পারেন পয়েন্টসম্যান এর কাজ কি? পয়েন্টসম্যান এর বেতন কত?

 

তো এই ছিলো – গেটম্যান নিয়ে বিস্তারিত আর্টিকেল। গেটম্যান নিয়ে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন। এছাড়া পরবর্তী কোন টপিক নিয়ে আর্টিকেল লিখবো সেটিও কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।

Leave a Comment