কিভাবে নৌবাহিনী আবেদন করবেন | নৌবাহিনীতে আবেদন করার নিয়ম

আপনারা অনেকেই বাংলাদেশ নৌবাহিনী নাবিক, এমওডিসি অথবা বেসাময়িক পদে আবেদন করতে চাচ্ছেন, কিন্তু কিভাবে নৌবাহিনী আবেদন করবেন এটা জানে না। না জানার কারণে পাশবতী কোন কম্পিউটার দোকান থেকে হয়ত আবেদনটি করছেন। এতে করে তাদের বাড়তি পরিমাণ অর্থ দিতে হচ্ছে এবং তারা যদি ভুলবসত আবেদনে ভুল করে ফেলে তাহলে আপনাকে নৌবাহিনী থেকে বাদ পড়ে যাবেন। হয়ত আপনি নৌবাহিনীর জন্য পুরো ফিট ছিলেন কিন্তু আপনার আবেদনে ভুল থাকায় আপনি বাদ পড়ে গেছেন। নৌবাহিনীতে আবেদন করার নিয়ম। অতএব, নিজের আবেদন নিজে করা উওম। তাই আজকের আর্টিকেলটি পড়লে আপনি নিজের হাতে থাকা মোবাইল ফোন দিয়ে আপনি নৌবাহিনীতে আবেদন করতে পারবেন।

 

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

বাংলাদেশ নৌবাহিনী অনলাইনের মাধ্যমে আবেদন করতে হয় তাই আপনাদের নৌবাহিনী অনলাইন আবেদন পদ্ধতি দেখাবো। নৌবাহিনীতে আবেদন করার জন্য আপনাকে প্রথমে নৌবাহিনী অফিসিয়াল ওয়েবসাইটটিতে যেতে হবে। ওয়েবসাইট লিংক : জয়েন নেভি । ওয়েবসাইটটিতে যাওয়ার পরে SAILOR অফশনের নিচে APPLY NOW অফশনটিতে ক্লিক করবেন। আমি বাংলাদেশ নৌবাহিনীর নাবিক পদে আবেদন করানো দেখাচ্ছি তাই SAILOR পদে ক্লিক করতে বলছি আপনি যদি নৌবাহিনী নাবিক পদে আবেদন করতে চান তাহলে SAILOR সিলেক্ট করবেন অথবা অন্য কোন পদে আবেদন করতে চান তাহলে সেই পদটি সিলেক্ট করবেন।

নৌবাহিনীতে আবেদন করার নিয়ম

তারপর আপনাকে অন্য একটি ফরমে নিয়ে যাবে। সেই ফরমে আপনার যা যা তথ্য চাইবে সেগুলো পূরণ করে দিতে হবে। সেখানে যা যা দেয়া লাগবে :

নৌবাহিনীতে আবেদন করার নিয়ম

  • Name – এখানে আপনার ফুল নামটি দিবেন।
  • Date of Birth – আপনার জন্ম তারিখ দিবেন।
  • Email – আপনার ইমেল এড্রেস দিবেন।
  • Mobile Number – আপনার মোবাইল নাম্বারটি দিবেন।
  • New Password – এখানে একটি Password দিবেন।
  • Re-type New Password – আগের Password টি আবার এখানে দিবেন।

এই গুলো দেয়ার পরে আপনারা Submit অফশনে ক্লিক করবেন। এখানে যে Password টি দিবেন এটি মনে রাখতে হবে না হলে আপনার সমস্যা হতে পারে। এই তথ্যগুলো Submit করার পরে আপনাকে আরও একটি ফরম পূরণ করতে হবে।

এই তথ্যগুলো Submit করার পরে আপনাকে আরও একটি ফরম পূরণ করতে হবে।

এই তথ্যগুলো Submit করার পরে আপনাকে আরও একটি ফরম পূরণ করতে হবে।

তো এখানে সে তথ্যগুলো চাওয়া হবে সেই তথ্যগুলো সঠিকভাবে পূরণ করতে হবে। সেখানে যে অফশন গুলো থাকবে সেগুলো আমি নিচে বিস্তারিত ভাবে দিয়ে দিছি :

  • Date of Birth – আপনার জন্মতারিখ টি দিবেন। আগের ফরমে যে জন্ম তারিখ দিয়েছেন সেটি দিবেন।
  • Gender –  পরেটিতে আপনি ছেলে নাকি মেয়ে সেটি সিলেক্ট করে দিবেন। ছেলে হলে Male এবং মেয়ে হলে Female দিবেন।
  • Height – আপনার উচ্চতা কত সেটি দিবেন। height input feet এ আপনি কত ফুট উচ্চতা সেটি দিবেন এবং height input inch এ কত ইঞ্চি সেটি দিবেন।
  • Marital status – আপনি বিবাহিত নাকি অবিবাহিত সেটি সিলেক্ট করে দিবেন। বিবাহিত হলে married এবং অবিবাহিত হলে unmarried দিবেন।
  • Nationality – এটা অটো বাংলাদেশ সিলেক্ট হয়ে থাকবে।
  • District – আপনি কোন জেলার প্রার্থী সেটি সিলেক্ট করে দিবেন।
  • Add academic qualification – এর নিচে JSC, SSC এবং HSC থাকতে পারে তা আপনি select status গিয়ে Passed দিয়ে দিবেন।

সব গুলো তথ্য পূরণ করার পরে আবার আপনি একবার চেক করে নিবেন সব কিছু ঠিকঠাক আছে কিনা। সব কিছূ সঠিকভাবে দেয়া হলে নিচে থাকা Check Eligibility অফশনে ক্লিক করবেন। আপনি যদি যোগ্য প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনাকে অন্য পেজে নিয়ে যাবে আর যদি আপনি অযোগ্য প্রার্থী হয়ে থাকেন তাহলে সরাসরি এখানে বলে দিবে। আপনি যোগ্য প্রার্থী হয়ে থাকলে নিচে একটি ইন্টারফেস আসবে।

YOU ARE ELIGIBLE FOR :-

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

এর নিচে আপনি কোন কোন পদে আবেদন করতে পারবেন সেই পদ গুলো নিচে শো করবে। আমি দেখানোর জন্য Sailor-Store পদে ক্লিক করেছি, তবে আপনি যেই পদে আবেদন করবেন সেই পদে ক্লিক করবেন। যদি আপনি পদগুলোর ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে Job Description অফশনটিতে ক্লিক করে সেই পদের সকল তথ্য জানতে পারবেন এবং আপনি যে পদে আবেদন করতে চান সেই পদের ডান পাশে APPLY NOW অফশনটিতে ক্লিক করবেন। আপনার যদি ইন্টারনেট স্পিড স্লো হয়ে থাকে তাহলে APPLY NOW অফশনটিতে ক্লিক করার পরে অন্য পেজে নাও যেতে পারে তাই আগে স্পিড টা ঠিক আছে কিনা দেখে তারপর ক্লিক করবেন। APPLY NOW অফশনটিতে ক্লিক করলে ১-২ মিনিট অপেক্ষা করবেন তারপর আপনার পেমেন্ট পেজটি আসবে।

এখানে আপনার আবেদন ফি প্রদান করতে হবে। সেখানে পেমেন্ট টাইপ এর নিচে Online এ ক্লিক করে টিক মার্ক করে দিবেন। অতপর আপনি পরবর্তী ধাপ এ ক্লিক করবেন।

বি দ্র : আপনি যদি আবেদন করার পরে না টিকেন অথবা বাদ পড়ে যান তাহলে কিন্তু আপনাকে এই আবেদন ফি ফেরত করা হবে না। এক কথায়, আবেদন ফি অফেরতযোগ্য।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

পরবর্তী ধাপ এ ক্লিক করলে আপনাকে এরকম একটি পেজে নিয়ে আসবে। তা এখানে আপনার আবেদন ফি কত টাকা সেটি শো করবে এবং কোন মাধ্যমে দিতে হবে শো করবে। সাধারণত সেখানে বিকাশ, নগদ এবং রকেটের মাধ্যমে টাকা দেয়ার সুযোগ থাকে। তবে আপনি যেটির মাধ্যমে আবেদন ফি দিতে চান সেই মাধ্যমটি ক্লিক করবেন।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

তবে আমি বলবো আপনারা বিকাশে টাকাটি প্রদান করেন। তো বিকাশে ক্লিক করলে আপনাকে নাম্বার দিতে বলবে। আপনারা আপনাদের বিকাশ নাম্বারটি দিবেন এবং Confirm ক্লিক করবেন।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

এখন আপনার বিকাশ নাম্বারে একটি কনফরমেশন কোড যাবে। সেই কোডটি আপনি এখানে দিবেন। তারপর Confirm ক্লিক করবেন।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

এখন আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বারটি দিবেন। পিন উঠানোর দেয়ার পরে Confirm ক্লিক করবেন।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

Confirm ক্লিক করার পরেই আপনার বিকাশ একাউন্ট থেকে আবেদন ফি কেটে নেয়া হবে। তারপর নিচের ছবির মতো একটি ইন্টারফেস আসবে। এখন ১ মিনিট অপেক্ষা করুন তারপর আপনাকে অন্য একটি পেজে নিয়ে যাবে।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

বাংলাদেশ নৌবাহিনী আবেদন ফরম

এই ফরমটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ফরম। তাই ধীরে ধীরে পূরণ করবেন যাতে কোন ভুল না হয় এবং ফরমটি ইংরেজিতে পূরণ করবেন। যেগুলো স্টার মার্ক করা থাকবে সেগুলো আপনাকে অবশ্যই ফিলাপ করতে হবে এবং যেগুলো স্টার মার্ক করা থাকবে না সেগুলো পূরণ না করলেও সমস্যা হবে না। আপনার সকল তথ্য দিয়ে ফরমটি পূরণ করা হলে নিচে থাকা পরবর্তী ধাপ এ ক্লিক করবেন।

কিভাবে নৌবাহিনী আবেদন করবেন

এখন আপনার দেয়া সকল তথ্য গুলো দেখতে পারবেন। এই ফরমটি দেখে আবার চেক করার সুযোগ পাবেন, যদি কোন ভুল করে থাকেন তাহলে সংশোধন করতে পারবেন কিন্তু একবার সাবমিট করে ফেল্লে আপনি আর সংশোধন করতে পারবেন না। ভুলবসত কোন তথ্য ভুল দিয়ে থাকলে নিচে থাকা তথ্য আপডেট করুন অফশনে ক্লিক করে আপনি সংশোধন করতে পারবেন। আর যদি আপনার সকল তথ্য সঠিকভাবে দেয়া থাকে তাহলে জমা দিন অফশনে ক্লিক করে আপনার আবেদন ফরম টি জমা দিয়ে দিবেন।

আপনার সকল তথ্য দিয়ে ফরমটি পূরণ করা হলে নিচে থাকা পরবর্তী ধাপ এ ক্লিক করবেন।

ফরমটি জমা দেয়া হয়ে গেলে আপনারা এই আবেদন ফরমটি ডাউনলোড করে নিবেন। ডাউনলোড করে তারপর আপনারা এই ফরমটি প্রিন্ট করে নিবেন কারণ আপনার এই আবেদন ফরমটি নৌবাহিনী মাঠে এডমিট কার্ড হিসেবে কাজে দিবে। তবে কোন সময় যদি আপনি ফরমটি নস্ট করে ফেলেন অথবা হারিয়ে ফেলেন তাহলে আপনি এই ওয়েবসাইটে আপনার দেয়া মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আবার ডাউনলোড দেয়ার সুযোগ পাবেন।

 

তো এভাবেই আপনি নৌবাহিনীতে আবেদন করতে পারবেন। আমার দেখানো পদ্ধতিতে নৌবাহিনীর যেকোন পদে খুব সহজে আবদন করতে পারবেন। তো আর্টিকেলে কোন কিছু বুজতে সমস্যা হলে আপনি কমেন্ট করে জানিয়ে দিতে পারেন।

1 thought on “কিভাবে নৌবাহিনী আবেদন করবেন | নৌবাহিনীতে আবেদন করার নিয়ম”

Leave a Comment