সেনাবাহিনীর মাঠ থেকে বাদ পড়ার ১০ টি কারণ

আজকে আমরা সেনাবাহিনীর মাঠ থেকে বাদ পড়ার ১০ টি কারণ নিয়ে কথা বলবো। আমাদের মধ্যে অথবা আমরা অনেকেই সেনাবাহিনীতে আবেদন করে থাকি কিন্তু বেশ কিছু রুলস রয়েছে যেটির মধ্যে আপনি পারলে আপনি সেনাবাহিনীর মাঠ থেকেই বাদ পড়ে যেতে পারেন। তাই আজকে সেনাবাহিনীর মাঠ থেকে বাদ পড়ার ১০ টি কারণ নিয়ে কথা বলবো যাতে করে এই সমস্যাগুলো আপনাদের মধ্যে থাকলে আপনারা বুঝতে পারেন যে, আপনিও হয়ত বাদ পড়বেন। আপনি যদি এই সমস্যা গুলোর মধ্যে পড়েন তাহলে এবং সমস্যা গুলো ঠিক করে আবার আবেদন করতে করবেন। তবেই আপনি একজন সেনা সদস্য হতে পারবেন। সেনাবাহিনীর মাঠ থেকে বাদ পড়ার ১০ টি কারণ, কি কি সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না, দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়

 

বাংলাদেশ সেনাবাহিনী নূন্যতম যোগ্যতা

আমরা প্রত্যেকেই জানি বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদের প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের জন্য নূন্যতম যোগ্যতা গুলো প্রয়োজন হয়। সেগুলো হচ্ছে : উচ্চতা ৫ ফিট ৬ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ ৩০-৩২ ইঞ্চি। ঠিক তেমনি ভাবে মহিলা প্রার্থীদের ক্ষেত্রে : উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪০ কেজি, বুকের মাপ কমপক্ষে ২৮-৩০ ইঞ্চি।

আরও পড়ুন : আপনি যদি বাংলাদেশ বিমান বাহিনীতে আবেদন করছেন বা করবেন এমনটি ভাবছেন কিন্তু বিমানবাহিনীর মাঠে প্রয়োজনীয় কি কি কাগজ লাগে তা জানেন না। তাহলে আমাদের এই আর্টিকেলটি পড়ুন। আশা করি সকল তথ্য পেয়ে যাবেন। বিমানবাহিনীর মাঠে কি কি কাগজ লাগে

 

এইযে নূন্যতম যোগ্যতা গুলি রয়েছে এগুলো থাকলেই বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে আপনি আবেদন করতে পারবেন। কিন্তু যারা আবেদন করতে পারে বা যাদের ক্ষেত্রে আবেদন করার যোগ্যতা রয়েছে তারা প্রত্যেকেরই কিন্তু বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করতে পারে না। তাই অনেকের মনে প্রশ্ন থাকতে পারে কেনো শারীরিক যোগ্যতার থাকার পরেও বাংলাদেশ সেনাবাহিনীর মাঠে থেকে বাদ পড়ে যায়? – যারা সেনাবাহিনীর মাঠ করেছেন বা সেনাবাহিনীর মাঠে গেছেন তারা মুটামুটি এসব বিষয় গুলি যানেন। কিন্তু যারা এখনো বাংলাদেশ সেনাবাহিনীর মাঠে যায় নি তাদের ক্ষেত্রে কিন্তু বিষয় গুলো অগোছালো। আজকের এই আর্টিকেলে আমরা দেখব বাংলাদেশ সেনাবাহিনী থেকে বাদ পড়ে যাওয়ার অন্যতম প্রধান ১০ টি কারণ।

এগুলো দেখার পরে আপনি নিজেও বুঝতে পারবেন বা অনুমান করতে পারবেন কিভাবে নিজেকে আপনাকে তৈরি করে নিতে হবে, বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে চাকরি পাওয়ার জন্য।

 

সেনাবাহিনীর মাঠ থেকে বাদ পড়ার ১০ টি কারণ

বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদের মাঠ থেকে বাদ পড়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে :

 

নাকের মাংস বৃদ্ধি

এটা হচ্ছে অন্যতম প্রধান এবং প্রথম কারণ। এক নাক দিয়ে শ্বাস নেওয়া যায়, কিন্তু অন্যরা দিয়ে নেওয়া যায় না এরকম যদি কেউ থাকে তাহলে তাকে অবশ্যই বাদ দিয়ে দেয়া হবে।

 

চোখের পাতা ভার, চোখে ঘুম ঘুম ভাব এবং চোখে কম দেখা অথবা ট্যারা চোখ

চোখ নিয়ে আমাদের মধ্যে অনেকেরই অনেক সমস্যা রয়েছে। কেউ চোখে ঝাপসা দেখে আবার কারো চোখ টেরা রয়েছে এগুলো সমস্যায় বাদ দেয়া হয়। অন্যদিকে না ঘুমানোর ফলে চোখে একটি ঘুম ঘুম ভাব থাকে এই কারণেও বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদ থেকে বাদ দিয়ে দেয়া হয়। তাই মাঠে যাওয়ার আগে দিন ভালোভাবে ঘুমানো দরকার। বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদের চোখের মাপ ৬/৬ প্রয়োজন হয়। তবে এই ৬/৬ কি এটা অনেকেই জানেন না।

৬/৬ কি

আপনার মধ্যে যদি কালার চিনতে কোনো সমস্যা না হয় বা কালার ব্লাইন্ড যদি আপনার না হন তাহলে আপনার এ সমস্যাটি নেই। অর্থাৎ আপনি যদি লাল এবং সবুজ বর্ণের মধ্যে পার্থক্য করতে পারেন তাহলে আপনি চোখের দিকে মোটামুটি সুস্থ আছেন। তাহলে আপনার চোখের মাপ ৬/৬।

 

কানপাকা বা কানের সমস্যা

অনেকে রয়েছে কানের মধ্যে ছিদ্র থাকে, কানে কম শুনে। তো এরকম যদি কারো মধ্যে থাকে বাংলাদেশ সেনাবাহিনী থেকে বাদ দেওয়া হবে এটি হচ্ছে বাংলাদেশ সেনাবাহিনী থেকে ৩য় কারণ।

 

অতিরিক্ত চুল পাকা এবং চুল পড়া

অনেকে রয়েছে অল্প বয়সে চুল পেকে যায় বা চুল পড়ে যায়। এরকম সমস্যা যদি খুব বেশি হয় তাহলে বাংলাদেশ সেনাবাহিনীর অন্তত সৈনিক পদের মাঠ থেকে বাদ দিয়ে দেয়া হয়।

 

কাঁধের সমস্যা

কাঁধের একপাশ উচু এবং অন্যপাশ নিচু। যদি এরকম থাকে তাহলে অবশ্যই একজন প্রার্থীকে বাদ দেওয়ার সম্ভাবনা ৯০%।

 

ছোট বড় হাত, হাতের তালু খুব বেশি খামা, স্বাভাবিকের চাইতে বেশি আঙ্গুল, হাত ভাঙ্গা, আঙ্গুল ভাঙ্গা, হাত বাঁকা

হাতে সমস্যার ক্ষেত্রে ছোট-বড় যদি হাত থাকে অর্থাৎ ডান হাত বড়, বাম হাত ছোট এরকম যদি থাকে আপনাকে বাদ দিয়ে দেয়া হবে। এর চাইতে বেশী হচ্ছে স্বাভাবিকের চাইতে যদি আঙুল বেশি থাকে আপনাকে বাদ দিয়ে দেয়া হবে। এরপরে ভাঙার যে বিষয়টি শরীরের যে কোন অংশ যদি ভাঙ্গা থাকে তাহলে আপনি বাদ পড়ে যাবেন, সেটা শুধু হাত নয়। যেকোন স্থান ভাঙ্গা থাকলেই আপনি বাদ পড়ে যাবেন।

 

পিঠে, বুকে, পেটে কোন দাগ থাকা

শুধু পিঠে, বুকে পেটে নয়, শরীরের সারা শরীরে যদি কোন প্রকার দাগ থাকে বা অবাঞ্চিত যদি কোন দাগ থাকে তাহলে কিন্তু আপনি বাদ পড়ে যাবেন। এই বিষয়টি আপনারা মাথায় রাখবেন। ১ থেকে ১.৫ ইঞ্চি পরিমাণের বেশি যদি কোন দাগ আপনার শরীলে থাকে যেটা পরবর্তীতে কোন ঘা হওয়ার সম্ভাবনা রয়েছে, এরকম দাগের জন্য কিন্তু বাংলাদেশ সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়।

 

পায়ের গোড়ালি উঁচু-নিচু, হাঁটার সময় কাঁধ বেকে যাওয়া, ভি আকৃতিতে দাড়ালে দু হাটু লেগে গেলে

আপনার পায়ের গোড়ালি স্বাভাবিক না হয়ে উঁচু-নিচু হয়, অথবা আপনি হাটতে গেলে কাধ বেকে গেলে, ভি আকৃতিতে দাড়ালে আপনার দুই পা লেগে গেলে, এই সমস্যাগুলো যদি থাকে তাহলে কিন্তু আপনাকে বাদ দিয়ে দেয়া হবে।

 

পায়ের পাতা সোজা হওয়া

আপনি মাটিতে দাঁড়ান এবং পা সম্পূর্ণ যদি মাটিতে লেগে যায়, তাহলে কিন্তু আপনি বাদ পড়ে যাবেন। পায়ের পাতাটি সম্পূর্ণ সোজা থাকলে চলবে না স্বাভাবিক লোকেদের মতো পাতাটি মাঝখানে বাকা হতে হবে।

 

গোপনাঙ্গে যদি বড় কোন সমস্যা

আপনার গোপনাঙ্গ যদি বড় কোন সমস্যা। যেমন : প্রস্রাবে জ্বালাপোড়া বা পাথরের সমস্যা, আঁকাবাঁকা, ভার্জিনিটি নষ্ট হওয়া, আকার অস্বাভাবিকভাবে ছোট হওয়া এবং অশ্ব সমস্যা। এই সমস্যা গুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনাকে বাদ দেওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

 

রক্তের সমস্যা, শরীরের বড় ধরনের কোনো রোগ, অতিরিক্ত ধূমপান, মাদক সেবন, মাস্টারবেশন, অপরিষ্কার থাকা

এই যে কারণগুলো রয়েছে এগুলো কিন্তু ধীরে ধীরে অভ্যন্তরীণ আপনাকে মেরে ফেলে বা আপনার খুবই ক্ষতিকর। এই কারনে যদি আপনার মধ্যে থাকে বা এই বদ অভ্যাস যদি আপনার মধ্যে থাকে তাহলে কিন্তু আপনাকে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদের মাঠ থেকে বাদ দেওয়ার সম্ভাবনা।

এছাড়াও আমাদের ওয়েবসাইটে, সেনাবাহিনীর আরও যে সমস্যা গুলো থাকলে আপনাকে বাদ দিতে পারে এরকম আরেকটি আর্টিকেলে বিস্তারিত বলা রয়েছে। আপনি চাইলে সেটিও দেখতে পারেন। কি কি সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না । এই আটিকেলে আপনি সমস্যাগুলো ছাড়াও সেনাবাহিনীর মাঠে কি কি হয় সে সম্পর্কে ও জানতে পারবেন। কি কি সমস্যা থাকলে সেনাবাহিনীর চাকরি হয় না

সিওর দিয়ে কোন কিছুই বলা যায় না, যে এই কারণে আপনাকে বাদ দিবে। সেনাবাহিনীর মাঠে এই গুলো অপশন মাএ।  আপনার মতো সেনাবাহিনীর মাঠে আরও অনেক ক্যান্ডিডেট যাবে সুতরাং যে পারফেক্টলি ফিট থাকবে, ভালো থাকবে, যার বডিল্যাঙ্গুয়েজ ভালো থাকবে, যে সব দিক দিয়ে ফিট থাকবে তাদেরই বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে চাকরি হওয়ার সম্ভাবনা ৯৯%।

কারো যদি এক্সটা কোন অভিজ্ঞতা থাকে সেটা অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আজকের আর্টিকেলটি এখানে শেষ করব। আর্টিকেলটি শেষ করার আগে আরও একটি ছোট্ট কারণ আপনাদের কাছে বলে দিতে চাচ্ছি। সেটা হচ্ছে : দাঁতের সমস্যার জন্য অনেকেই বাংলাদেশ সেনাবাহিনী থেকে বাদ পড়ে যায়। তো দাঁত নিয়ে ডিটেলস এই আর্টিকেলে না বলে অন্য একটা আর্টিকেল তৈরি করা হয়েছে আমাদের এই ওয়েবসাইটে। দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয় । এই আর্টিকেল টি পড়তে পারেন যদি আপনার দাঁতের সমস্যা থাকে। দাঁতে কি কি সমস্যা থাকলে সেনাবাহিনী থেকে বাদ দেয়া হয়

Leave a Comment