প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২

বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে একটি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। এই বিজ্ঞপ্তিতে বাংলাদেশের সকল জেলা থেকে অষ্টম শ্রেণি, এসএসসি, এইচএসসি এবং স্নাতক ইত্যাদি শিক্ষাগত যোগ্যতায় বাংলাদেশের যোগ্য প্রার্থীর আবেদন করতে পারবেন। আজকের আর্টিকেলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ বিজ্ঞপ্তি রয়েছে এটার ব্যাপারে বিস্তারিত সকল তথ্য জানতে চলেছি। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন : কিভাবে কত তারিখের মধ্যে কোন কোন প্রার্থীর আবেদন করতে পারবেন, আবেদন করার ক্ষেত্রে একজন প্রার্থীকে রুলস মেনটেন করতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২

যে বিজ্ঞপ্তিটি আপনারা স্ক্রিনেই দেখতে পাচ্ছেন এটা হচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২। এখানে বলা হয়েছে যে নিম্নে উল্লেখিত শূন্য পদগুলোতে অস্থায়ী ভিত্তিতে জনবল নিয়োগ দেয়া হবে। এটি একটি সম্পূর্ণ সরকারি চাকরি। এটা নিয়ে আপনাদের কোনো চিন্তিত হওয়ার কোনো কারণ নেই এটা সম্পূর্ণ একটি সরকারি চাকরি। বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ : ২৩-৩-২০২২।

বিজ্ঞপ্তিতে সর্ব মোট পদ সংখ্যা রয়েছে ৬ টি। মানে ৬ ক্যাটাগরির পদ রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে : অফিস সহায়ক, অফিস সহকারী, কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, কম্পিউটার অপারেটর ইত্যাদি পদ রয়েছে।

পদের নাম  : সিনিয়র ডাটা এন্ট্রি

পদ সংখ্যা : ১ জনকে নিয়োগ করা হবে।

বেতন : গ্রেড -১১ অনুযায়ী বেতন ভাতা হবে ১২,৫০০ থেকে ৩০,২৩০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় স্নাতক বা সমমানের ডিগ্রী সহ ডাটা এন্ট্রি কন্ট্রোল অপারেটর ন্যূনতম ২ বছরের বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি কম্পিউটার মুদ্রাক্ষরিক প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ইংরেজিতে ৩০ শব্দের গতি সহ কর্তৃপক্ষ যে কম্পিউটার টেস্টগুলো নেওয়া হবে সেগুলোতে উত্তীর্ণ হতে হবে। এই পদে বাংলাদেশের সকল জেলা থেকে আবেদন করা যাবে।

 

পদের নাম  : কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা : ১ জনকে নিয়োগ করা হবে।

বেতন : গ্রেড -১৩ অনুযায়ী বেতন ভাতা হবে ১১,০০০ থেকে ২৬,৫৯০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগে স্নাতক বা সমমানের ডিগ্রি অর্জন করতে হবে। পাশাপাশি কম্পিউটার মুদ্রাক্ষরিক প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দের কম্পিউটার টেস্টের উত্তীর্ণ হতে হবে। এই পদটিতে বাংলাদেশের সকল জেলার প্রার্থীর আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : নার্সিং পরীক্ষায় কি কি নিয়ে যেতে হয় 

 

পদের নাম  : সার্ট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর

পদ সংখ্যা : ৩ জনকে নিয়োগ করা হবে।

বেতন : গ্রেড -১৩ অনুযায়ী বেতন ভাতা হবে ১১,০০০ থেকে ২৬,৫৯০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে যে কোন বিষয়ে স্নাতক ডিগ্রী কমপ্লিট করতে হবে। পাশাপাশি কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। কম্পিউটারে ওয়ার্ড প্রোসেসিং সহ ইমেইল ও ফ্লেক্স পরিচালনার কাজে দক্ষতা থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরিক প্রতি মিনিটে বাংলা ২৫ শব্দ ইংরেজিতে সর্বনিম্ন ৩০ শব্দের গতি থাকতে হবে। এই পদটিতে বাংলাদেশের সকল জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

 

পদের নাম  : ডাটা এন্ট্রি অপারেটর

পদ সংখ্যা : ২ জনকে নিয়োগ করা হবে।

বেতন : গ্রেড -১৬ অনুযায়ী বেতন ভাতা হবে ৯,৩০০ থেকে ২২,৪৯০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য এইচএসসি বা উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ধারী যে কোনো প্রার্থী আবেদন করতে পারবেন। তবে কম্পিউটার মুদ্রাক্ষরিক প্রতি মিনিটে বাংলা ২০ শব্দ এবং ইংরেজিতে সর্বনিম্ন ২০ শব্দ থাকতে হবে।

 

পদের নাম  : অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক

পদ সংখ্যা : ২ জনকে নিয়োগ করা হবে।

বেতন : গ্রেড -১৬ অনুযায়ী বেতন ভাতা হবে ৯,৩০০ থেকে ২২,৪৯০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা : আবেদন করার জন্য এখানে এইচএসসি পাস লাগবে মানে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটে এখানে আবেদন করা যাবে। পাশাপাশি কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। কম্পিউটার ওয়ার্ড প্রসেসিং সহ ইমেইল ও ফ্লেক্স পরিচালনার কাজে দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। ৪ এবং ৫ নম্বরে যে পদ রয়েছে, দুটি পদের ক্ষেত্রে যে সকল জেলার আবেদন করার কোন প্রয়োজন নেই। সেইসব জেলাসমূহ হচ্ছে : জামালপুর, সিরাজগঞ্জ, বরিশাল, পিরোজপুর জেলার প্রার্থীদের আবেদন করার কোন প্রয়োজন নেই। বাকি জেলা প্রার্থীর আপনার আবেদন করতে পারবেন।

 

পদের নাম  : অফিস সহায়ক

পদ সংখ্যা : ২ জনকে নিয়োগ করা হবে।

বেতন : গ্রেড -২০ অনুযায়ী বেতন ভাতা হবে ৮,২৫০ থেকে ২০,০১০ টাকা।

শিক্ষাগত যোগ্যতা : এই পদে আবেদন করার জন্য আপনাকে এসএসসি পাস করলেই হবে।

যে সকল জেলার প্রার্থীদের অফিস সহায়ক পদে আবেদন করার কোন প্রয়োজন নেই : সেইসব উপজেলাসমূহ হলো : গাজিপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, কিশোরগঞ্জ, শেরপুর, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, খাগড়াছড়ি, পাবনা, সিরাজগঞ্জ ,বগুড়া, রংপুর, দিনাজপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, যশোর, নড়াইল, সাতক্ষীরা, কালিগঞ্জ উপজেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নেই।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ আবেদন করতে কি কি রুলস মানতে হবে

বয়স

২০ থেকে ৩০ বছরের মধ্যে সাধারণ কোটার প্রার্থীরা আপনারা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন। আর আপনাদের বয়সটি হিসেব করবেন ৩/৪/২০২২ থেকে। তবে যারা কোটাধারি প্রার্থী রয়েছেন যেমন : মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযুদ্ধা, প্রতিবন্ধী তাদের ক্ষেত্রে বয়স হবে ১৮ থেকে ৩২ বছর।

 

কিভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ আবেদন করবেন

আপনাদেরকে অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার লিংক : http://mopme.teletalk.com.bd/ । এই লিংকে প্রবেশ করে আপনাদের আবেদন ফরম পূরণ করতে হবে।

এখানে আবেদন প্রক্রিয়া শুরু হবে এপ্রিল মাসের ৩ তারিখ থেকে। প্রক্রিয়াটি চলমান থাকবে এপ্রিল মাসের ২৫ তারিখ পর্যন্ত। এ সময়ের মধ্যে আপনারা সঠিকভাবে আবেদন ফরম পূরণ করতে পারবেন। সঠিকভাবে আবেদন ও ফরম পূরণ করে সাবমিট করার ৭২ঘণ্টার মধ্যে আবেদন ফি জমা দিতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ আবেদন ফি কত?

এই বিজ্ঞপ্তির ১ থেকে ৫ পযর্ন্ত যে পাচটি পদ রয়েছে এই ৫ টির পদের আবেদন ফি ১১২ টাকা এবং ৬ নম্বরে যে পদটি রয়েছে এই পদটির আবেদন ফি ৫৬ টাকা। আবেদন ফরম পূরণ করার ৭২ ঘণ্টার মধ্যে আপনাদেরকে আবেদন ফি প্রদান করতে হবে।

 

এই ছিল – প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২ আর্টিকেল। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন। যদি কোন কিছু না বুঝে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আল্লাহ হাফেজ।

Leave a Comment