এমওডিসি কি? এমওডিসি কাজ কি? এমওডিসি বেতন কত? এমওডিসি নিয়োগ 2022

আমাদের মধ্যে অনেকের বাংলাদেশ সেনাবাহিনীর এমওডিসি সৈনিক পদের ব্যাপারে জানার আগ্রহ রয়েছে। হয়ত এ নিয়ে আপনি গুগল অথবা ইউটিউবে অনেক সার্চ করেছেন তবে আমাদের আজকের এই আর্টিকেলে বাংলাদেশ সেনাবাহিনীর এমওডিসি সৈনিক পদের সম্পর্কে বিস্তারিত সকল আলোচনা করা হবে। এই আর্টিকেলটি পড়ে আপনি জানতে পারবেন : এমওডিসি সৈনিকদের কাজ কি – এমওডিসি কাজ কি? এমওডিসি বেতন কত? , এমওডিসি সৈনিক পদে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগে,  বাংলাদেশ সেনাবাহিনীর এমওডিসি সৈনিক পদের সুবিধাগুলো কি কি? , বাংলাদেশ সৈনিক পদের সাথে এমওডিসি তুলনা করলে কি এমওডিসি এগিয়ে থাকবে? , এমওডিসি মাঠে কি কি কাগজপএ লাগবে এবং সর্বশেষ জানিয়ে দিবো বাংলাদেশ সেনাবাহিনী এমওডিসি সৈনিক পদে নিয়োগ 2022 সেটা কবে নাগাদ আসতে পারে।

 

এমওডিসি এর পূর্ণরূপ কি – এমওডিসি কি

এমওডিসি এর পূর্ণরূপ হলো : মিনিস্ট্রি অফ ডিফেন্স কন্সটেবলারি – Ministry of Defence Constabularies .

এমওডিসি সৈনিকদের কাজ কি – Modc এর কাজ কি – এমওডিসি কাজ কি

এমওডিসি সৈনিকদের কাজ হলো : ক্যান্টনমেন্ট গার্ড দেয়া। এমওডিসি সৈনিকরা সেনা, নেী অথবা বিমানবাহিনীর ঘাঁটির বিভিন্ন গেটের নিরাপওা প্রদানের জন্য গার্ড হিসেবে দায়িত্ব পালন করে। বাংলাদেশ সেনাবাহিনীর মতো সকল সুযোগ সুবিধা পেলেও এরা খুব কমই মিশন পেয়ে থাকে। 

এক কথায় বলতে গেলে, এমওডিসি একজন সাধারন সৈনিকের মতো অন্যান্য সকল সুযোগ সুবিধা পেয়ে থাকে। রেশন ও ভাতা থেকে শুরু করে সকল প্রকার সুযোগ সুবিধা তারা পেয়ে থাকে। সামরিক হাসপাতালে চিকিৎসা, বিনামূল্যে, পোশাক পরিচ্ছেদ, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের পড়াশোনা ইত্যাদি সহ সকল প্রকার সুযোগ সুবিধা পেয়ে থাকে। শুধুমাত্র মিশন সুযোগ সুবিধা পেয়ে থাকেন না অর্থাৎ বাহিরের দেশে মিশনে যাওয়ার সুযোগ পেয়ে থাকে না।

আরও পড়ুন : কিভাবে নৌবাহিনী আবেদন করবেন – জানতে হলে এই আর্টিকেলটি পড়তে পারেন।}

যারা এই পদে আবেদন করতে ইচ্ছুক আবেদন তারা করতে পারেন কারণ সিকিউরিটি গার্ড হিসেবে ডিউটি করলেও আপনার পাচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদের মতোই সকল সুযোগ সুবিধা। এই পদে সেনাবাহিনীর সৈনিক পদের মতো ট্রেনিং তুলনামূলক কষ্ট নেই। সেনাবাহিনীর সৈনিক পদে যে পরিমাণ কস্ট সেটি এমওডিসি পদে না থাকলেও কিন্তু এখানে সৈনিক পদের চেয়ে ভালো সুযোগ সুবিধা পেয়ে যাবেন। 

এমওডিসি সৈনিক পদে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগে

এমওডিসি পদে শিক্ষাগত যোগ্যতা 

এমওডিসি পদে আবেদন করার জন্য একজন প্রার্থীকে কমপক্ষে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এখানে বিজ্ঞান, মানবিক অথবা ব্যবসায় শিক্ষা যেকোন শাখা থেকে আপনি আবেদন করতে পারবেন। তবে আপনার এসএসসির পরীক্ষায় ন্যূনতম ২.০০ থাকতে হবে।

অন্যদিকে সেনাবাহিনীর সৈনিক পদে আবেদনের ক্ষেত্রে ৩.০০ কিংবা ২.৫০ প্রয়োজন পড়ে সেখানে কিন্তু এমওডিসি সৈনিক পদে আবেদন করতে আপনার শুধুমাত্র ২.০০ জিপিএ নিয়ে আবেদন করতে পারছেন। সৈনিক পদের মতো সুযোগ সুবিধা পেলেও আপনি কিন্তু কম শিক্ষাগত যোগ্যতা এমওডিসি আবেদন করা পারবেন।

এমওডিসি পদে শারীরিক যোগ্যতা 

বয়স : বিজ্ঞপ্তির উল্লেখিত তারিখে ১৭ থেকে ২৫ বছরের মধ্যে আপনি থাকলে তাহলে এমওডিসি আবেদন করা পারবেন।

উচ্চতা : নূনতম ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে।

বুকের মাপ : স্বাভাবিক অবস্থায় ৩০ এবং প্রসারিত অবস্থায় ৩২ হতে হবে।

দৃষ্ঠিশক্তি : ৬/৬ থাকতে হবে।

 

কিভাবে এমওডিসি পদে নিয়োগ পরিক্ষা হবে

এমওডিসি পদে নিয়োগ প্রক্রিয়া টি ৩ ভাবে সম্পন্ন হয়। যথা :

শারীরিক সক্ষমতা ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে

চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা অনুষ্ঠিত হবে

মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে

এই ৩ টি ধাপে আপনাদেরকে ৩ টি পরীক্ষায় অংশগ্রহণ করে যারা উত্তীর্ণ হবেন, তারা এমওডিসি পদে নিযুক্ত হতে পারবেন।

 

এমওডিসি মাঠে কি কি কাগজপএ লাগবে

  • আপনি যে অনলাইনে আবেদন করবেন সেটার অনলাইন কপি।
  • শিক্ষাগত যোগ্যতার মূল সনদপত্র ও মার্কশিট। ফটোকপি হলে অবশ্যই সেটা সত্যায়িত করে নিতে হবে।
  • সংশ্লিষ্ট চেয়ারম্যান বা পৌরসভার মেয়র কর্তৃক নাগরিক সনদপত্র ও চারিত্রিক সনদপত্র।
  • শিক্ষা প্রতিষ্ঠান প্রধান কর্তৃক দেয়া স্থায়ী ঠিকানা সম্বলিত প্রশংসা পত্র বা টেস্টিমোনিয়াল।
  • অভিভাবকের সম্মতিসূচক সনদপত্র যা চেয়ারম্যান কর্তৃক সত্যায়িত হতে হবে।
  • গেজেটেড অফিসার দ্বারা পাসপোর্ট সাইজের ৮ কপি সত্যায়িত ছবি এবং ২ কপি স্ট্যাম্প সাইজের ছবি নিতে হবে।
  • পাশাপাশি আপনি যদি কোন কোটাধারী প্রার্থী হয়ে থাকেন তাহলে সেই কোটার কাগজপএ নিতে হবে।

 

এমওডিসি বেতন কত

প্রশিক্ষণ চলাকালীন ৯০০০- ৯৫০০ টাকা বেতন দেয়া হবে এবং স্থায়ীভাবে নিযুক্ত করার পরে আপনাকে ৯৫০০ – ২১,৫০০০ টাকা বেতন দেয়া হবে।

বাংলাদেশ সেনাবাহিনী এমওডিসি সৈনিক পদে নিয়োগ 2022

এমওডিসি পদে নিয়োগ ২০২১ সালের শুরুর দিকে নিয়োগ প্রকাশ পেয়েছিল। এর পরবর্তীতে আর কোন এমওডিসি নিয়োগ প্রকাশ পায়নি। যেহেতু বড় একটা গ্যাপ তৈরি হয়ে গিয়েছে সেহেতু আশা করা যায় খুব শীঘ্রই এমওডিসি পদে নিয়োগ প্রকাশ পাবে। যাদের সেনাবাহিনীর সৈনিক পদে বয়স  চলে গিয়েছে তারা অবশ্যই এই এমওডিসি পদের জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারেন।

 

তো এই ছিলো – এমওডিসি পদে নিয়ে আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আমি এমওডিসি নিয়ে সকল তথ্য দেয়ার চেস্টা করেছি আরও যদি এমওডিসি নিয়ে কোন টপিক থেকে থাকে তাহলে কমেন্ট করে জানান আমরা সেইটি নিয়ে আরও একটি আর্টিকেল পাবলিশ করবো।

1 thought on “এমওডিসি কি? এমওডিসি কাজ কি? এমওডিসি বেতন কত? এমওডিসি নিয়োগ 2022”

Leave a Comment